ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন মাত্র ৩ উপায়ে

স্বাস্থ্য ডেস্ক
২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:২৮ আপডেট: ০৪:৩৪

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন মাত্র ৩ উপায়ে

ডায়াবেটিস আক্রান্ত মানুষের সংখ্যা দিন দিনই বাড়ছে। সাধারণত, ঘুম, হাঁটাচলা, ব্যায়াম ও খাওয়াদাওয়ার অনিয়মের কারণে ডায়াবেটিস হয়ে থাকে। আজকাল শিশু-তরুণ থেকে শুরু করে সব বয়সী মানুষ এ রোগে আক্রান্ত হচ্ছেন।  

অনেকেই আক্রান্ত হওয়ার পর ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডায়েট, ওষুধ সেবন ও ব্যায়ামে মনোযোগী হন। কিন্তু ডায়াবেটিস যেন শরীরে বাসা বাঁধতে না পারে তার জন্য আগে থেকেই সচেতন থাকা ও জীবনযাপনে সঠিক অভ্যস্থতা গড়ে তোলা জরুরি। 

তবে ডায়াবেটিস যে ওষুধ ছাড়াও শুধুমাত্র ব্যায়াম ও যোগাসনের মাধ্যমে নিয়ন্ত্রণে থাকে সে বিষয়টি হয়তো আমাদের অনেকেরই মাথায় নেই। 

প্রতিদিনের যোগব্যায়াম শরীরে রক্ত​সঞ্চালন স্বাভাবিক করে ও ওজন বৃদ্ধি, উচ্চ রক্তচাপ এবং স্ট্রেসকে কন্ট্রোলে রাখে। তাতে ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ৩টি কার্যকরী যোগাসনগুলো হলো ধনুরাশন, চক্রাসন ও মৎসাসন। চলুন পাঠক এ তিন উপায় সম্পর্কে জেনে নিই- 


১. ধনুরাশন (Bow pose): প্রথমে পা সামান্য ছড়িয়ে দিয়ে মেঝেতে কপাল রেখে শুয়ে পড়ুন। ধীরে ধীরে পা বাঁকা করুন ও দু’হাত দিয়ে গোড়ালিটি ধরুন। এভাবে জোরে জোরে নিঃশ্বাস নিন। খেয়াল রাখতে হবে পেট যেন মাটিতে থাকে। এভাবে ১০-৩০ সেকেন্ড থাকার পর বিশ্রাম নিন। 


২. চক্রাসন (Wheel Pose): ডায়াবেটিস নিয়ন্ত্রণে চক্রাসন খুবই কার্যকরী। প্রথমে একটি সরু স্থানে অর্ধ-চক্রাসনের ভঙ্গিমায় বসতে হবে। দু’হাত সরিয়ে এনে দু’পায়ের গোড়ালি ধরে মাথা পেছনের দিকে যতদূর সম্ভব বাঁকিয়ে নিতে হবে। ১৫-২০ সেকেন্ড এভাবে করার পর ধীরে ধীরে মাথা নামিয়ে চিৎ হয়ে শুয়ে পড়ুন ও কিছুক্ষণ বিশ্রাম নিন।

এই চক্রাসন মানবদেহের হৃৎপিণ্ড ও ফুসফুসের কর্মক্ষমতা বৃদ্ধি করে। তবে ফুসফুস ও হার্ট দুর্বল থাকলে তাদের ক্ষেত্রে চক্রাসন না করাই ভালো।


৩. মৎসাসন (Fish Pose): ডায়াবেটিস নিয়ন্ত্রণে মৎসাসনও ভালো ব্যায়াম হতে পারে। এক্ষেত্রে প্রথমে একটি সরু স্থানে শুয়ে হাতগুলো দুপাশে সোজা করে রাখতে হবে এবং হাতের তালু মাটিতে লেগে থাকবে। লক্ষ্য রাখতে হবে পা দুটি যেন একসাথে থাকে।
পা দুটো কোমরের দিকে বটে নিতে হবে। এবার নিতম্ব পর্যন্ত মাটিতে রেখে হাত দুপাশে রাখতে রেখে বুক উঁচু করে রাখুন ও মাথার তালু মাটিতে ঠেকিয়ে নিঃশ্বাস স্বাভাবিক রাখুন।

এ যোগাসনে শরীরের পেশী প্রসারিত হয়। তবে মেয়েদের পিরিয়ড ও উচ্চ রক্তচাপ কিংবা হাই ব্লাড প্রেশারের সময় এ ব্যায়াম করা যাবে না। 

ব্রেকিংনিউজ/এমআর