bnbd-ads
bnbd-ads

কে বসবেন দিল্লির মসনদে, জানা যাবে আজ

ভারত ডেস্ক
২৩ মে ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০১:৪৫ আপডেট: ০৯:০০

কে বসবেন দিল্লির মসনদে, জানা যাবে আজ

আজ বৃহস্পতিবার (২৩  মে) ভারতের সপ্তদশ জাতীয় সংসদ (লোকসভা) নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। অর্থাৎ আজ জানা যাবে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনগোষ্ঠী এবং সর্ববৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্রে দিল্লির মসনদে কে বসবেন?

আজ সকাল ৮টা থেকে শুরু হবে ভোট গণনা। গণনা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ঘোষিত হতে থাকবে ফলাফল। তবে দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, আসনপ্রতি পাঁচটি করে বুথের ইভিএম আর ভিভিপ্যাটের ফল মেলানোর কারণে ফলাফল খানিকটা বিলম্বিত হতে পারে।

গত ১১ এপ্রিল থেকে শুরু হয়ে ১৯ মে পর্যন্ত সাত ধাপে অনুষ্ঠিত হয় লোকসভা নির্বাচন। ২৯টি রাজ্য ও সাতটি কেন্দ্রীয় অঞ্চলের ৫৪৩টি আসনে এ ভোটের আয়োজনে ভারতজুড়ে বিরাজ করে উৎসবের আমেজ।

প্রায় ১৩২ কোটি জনগোষ্ঠীর ভারতে এবার ভোটার ছিলেন প্রায় ৯০ কোটি। ভোট কেন্দ্র ছিল ১০ লাখেরও বেশি।

ভারতের সংসদ দ্বিকক্ষ-বিশিষ্ট। এরমধ্যে একটি হলো লোকসভা, এটি নিম্নকক্ষ; আরেকটি রাজ্যসভা, সেটি উচ্চকক্ষ। লোকসভায় মোট আসন ৫৪৫। এর মধ্যে ৫৪৩ আসনে সরাসরি নির্বাচন হয়। বাকি দু’টি আসনে অ্যাংলো-ইন্ডিয়ান প্রতিনিধিকে মনোনীত করে আনা হয়। সরকার গঠনের জন্য লোকসভায় ২৭২ আসনের প্রয়োজন। রাজ্যসভার সদস্য সংখ্যা ২৫০। এরা রাজ্য বা অঞ্চলগুলোর বিধানসভার সদস্যদের ভোটে রাজ্যসভায় আসেন।

এদিকে, নির্বাচনের সপ্তম ও শেষ দফা ভোটগ্রহণ শেষ হওয়ার পরপরই বিভিন্ন সংস্থা জানাতে থাকে বুথফেরত জরিপের (এক্সিট পোল) ফলাফল। বেশিরভাগ সংস্থার জরিপ মতে, এবারও নরেন্দ্র মোদীর দল বিজেপি প্রায় ৩০০ আসন পেয়ে সরকার গঠন করতে চলেছে।

তবে বুথফেরত জরিপের ফলাফল প্রত্যাখ্যান করেছে প্রধান বিরোধীদল কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের নেতৃত্বাধীন আঞ্চলিক দলগুলোর জোট ফেডারেল ফ্রন্ট।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
MA-in-English
bnbd-ads