পশ্চিমবঙ্গের মসনদ দখলে রাখলেন মমতা

ভারত-পাকিস্তান ডেস্ক
২৩ মে ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ১১:৪২ আপডেট: ০১:০৯

পশ্চিমবঙ্গের মসনদ দখলে রাখলেন মমতা

ভারতে ১৭তম লোকসভা নির্বাচনে আবারও বড় জয় পেয়েছে বিজেপি (ভারতীয় জনতা পার্টি )। দলটির নেতৃত্বাধীন এনডিএ জোট ৫৪৩ আসনের মধ্যে ৩৩৮টি আসন পেয়েছে। সরকার গঠন করার জন্য দরকার ছিলো ২৭২টি আসন। তবে পশ্চিমবঙ্গের মসনদ বরাবরের মতো দখলে রেখেছে তৃণমূল কংগ্রেস। ভারতের গণমাধ্যমের খবর অনুযায়ী, পশ্চিমবঙ্গে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার ( ২৩ মে) স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয় গণনা। কলকাতার প্রভাবশালী বাংলা দৈনিক ‘আনন্দবাজার পত্রিকা’র খবরে বলা হয়েছে পশ্চিমবঙ্গে ৪২ আসনের মধ্যে ২৩টি আসন পেয়েছে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। গতবার মাত্র দুটি আসন পাওয়া বিজেপি এবার ১৮ আসন। এ রাজ্যে মাত্র একটি আসন পেয়েছে কংগ্রেস।


তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি ২০১১ সালে ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে ক্ষমতায় আসেন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে মমতা পান ৩৪টি আসন। কংগ্রেস তাদের থলিতে ভরে চারটি আসন। আর বামফ্রন্ট এবং বিজেপি পায় দুটি করে আসন। এবার নির্বাচনের আগেই মমতা লক্ষ্য নেন ৪২টি আসনই জেতার।

সাত দফায় অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ। এবারের নির্বাচনে ভোট হয়েছে ৫৪৩ আসনের মধ্যে ৫৪২টিতে। সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২ আসন। ‘আনন্দবাজার পত্রিকা’র  প্রতিবেদনে বলা হয়েছে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৩২৬টিতে এগিয়ে আছে। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছে ১০৪টি আসনে। অন্যান্য দলগুলো ১১২টি আসন। 

বিশ্বের সর্ববৃহৎ এই ম্যারাথন ভোটযজ্ঞ শুরু হয়েছিল গত ১১ এপ্রিল। প্রথম দফার ভোটে ভোটদানের হার ছিল ৬৯.৪৩ শতাংশ। ১৮ এপ্রিল দ্বিতীয় এবং ২৩ এপ্রিল তৃতীয় দফায় ৬৬ শতাংশ ভোট পড়ে। ২৯ এপ্রিল চতুর্থ দফায় ভোটদানের হার ছিল ৬৪ শতাংশ। ৫৭.৩৩ শতাংশ ভোট পড়ে পঞ্চম দফায়। ৬৩.৩ শতাংশ ভোট পড়েছে ষষ্ঠ দফার ভোটে। সপ্তম দফায় ৭৮.৪৪ শতাংশ।

ব্রেকিংনিউজ/এনকে