ভারতের প্রেসিডেন্টের জন্যও খুলল না পাকিস্তানের আকাশসীমা

ভারত-পাকিস্তান ডেস্ক
৮ সেপ্টেম্বর ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৭:৫২ আপডেট: ১০:১৩

ভারতের প্রেসিডেন্টের জন্যও খুলল না পাকিস্তানের আকাশসীমা

ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করার যে অনুমতি চেয়েছিলেন ইসলামাবাদ তা প্রত্যাখ্যান করেছে। কাশ্মীর ইস্যুতে ভারতের আচরণের প্রতিবাদে এ সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেছেন, ‘ভারতের প্রেসিডেন্ট আইসল্যান্ড সফরে যাওয়ার জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়েছিলেন কিন্তু আমরা তাকে সে অনুমতি না দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’  

তিনি জানান, ‘ভারতের আচরণের প্রতিবাদ জানাতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

ভারতের প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ আইসল্যান্ড, সুইজারল্যান্ড ও স্লোভেনিয়া সফরের উদ্দেশ্যে আগামীকাল (সোমবার) নয়াদিল্লি ত্যাগ করবেন বলে কথা রয়েছে।

গতমাসে পাকিস্তানের একজন পদস্থ কর্মকর্তা জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী ইমরান খান তার দেশের আকাশসীমা ভারতীয় বেসামরিক বিমানের জন্য পুরোপুরি বন্ধ করে দেয়ার পাশাপাশি পাকিস্তানের ওপর দিয়ে স্থলপথে আফগানিস্তানের সঙ্গে ভারতের বাণিজ্য করার পথও বন্ধ করে দিতে চান। 

ইমরান খান বলেন, কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সমাজ হস্তক্ষেপ করতে ব্যর্থ হলে ভারত ও পাকিস্তানের মধ্যে পারমাণবিক যুদ্ধ বেধে যেতে পারে।

এছাড়া চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারত দখলকৃত কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার জের ধরে ভারত-পাকিস্তান দ্বন্দ্ব চরমে পৌঁছায়। সে সময় সব ধরণের ভারতীয় বিমান নিজেদের আকাশসীমায় নিষিদ্ধ করে পাকিস্তান। এর মাস চারেক পর গত জুলাইয়ে এসব রুট ফের চালু হয়েছিল।

ব্রেকিংনিউজ/এসএসআর