জাকির নায়েককে তুলে দিচ্ছে না মাহাথির সরকার

আন্তর্জাতিক ডেস্ক
৯ নভেম্বর ২০১৯, শনিবার
প্রকাশিত: ১২:০৬

জাকির নায়েককে তুলে দিচ্ছে না মাহাথির সরকার

মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে তারা ডা. জাকির নায়েকের বিষেয়ে শিগগিরই ভারত সরকারকে চিঠি দেবে। কেন এখনই এই ইসলামিক বক্তাকে ফেরত দেয়া হবে না সেটি জানিয়ে এই চিঠি দেয়া হবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহ।

মালয়েশিয়ার ইংরেজী সংবাদ মাধ্যম দ্য স্টার অনলাইন জানিয়েছে, গত তিন বছর ধরে মালয়েশিয়ায় বসবাস করছেন জাকির নায়েক। সম্প্রতিক সময় তাকে দেশে ফিরিয়ে আনতে জোর প্রচেষ্টা চালাচ্ছে ভারত সরকার। এর অংশ হিসেবে তারা মালয়েশিয়ার কাছে আনুষ্ঠানিকভাবে জাকির নায়েককে ফিরিয়ে দেয়ার আহবানও জানিয়েছে।

তবে তাকে আপতত ভারতের হাতে তুলে না দেয়ার সিদ্ধান নিয়েছে মাহাথির সরকার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহ জানান, তারা ভরত সরকারকে অবস্থান করে একটি চিঠি পাঠাতে যাচ্ছে। এটর্নি জেনারেল টমি থামাসের সঙ্গে আলোচনা করে চিঠির বিষয়বস্তু নির্ধারণ করা হবে। বৃহস্পতিবার এক সভায় তিনি এ তথ্য জানান।

তিনি আরো জানান, জাকির নায়েককে ফিরিয়ে দেয়া নিয়ে ভারতের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। তবে আমাদের প্রধানমন্ত্রী ইতোমধ্যে স্পষ্ট করে ব্যাখ্যা করেছেন কেনো তাকে এখনি ফেরত পাঠাবে না মালয়েশিয়া।

২০১৮ সালে দিল্লির পক্ষ থেকে তাকে ফেরত পাঠানোর আনুষ্ঠানিক আবেদন করা হলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহথির মোহাম্মদ এ ব্যাপারে অনিচ্ছা প্রকাশ করেন।

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads