bnbd-ads
bnbd-ads

‘সত্য তথ্য দেবেন, স্বচ্ছ থাকবেন’

ভারত-পাকিস্তান ডেস্ক
১৪ মার্চ ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ১২:১৪ আপডেট: ১২:১৯

‘সত্য তথ্য দেবেন, স্বচ্ছ থাকবেন’

প্রার্থী হিসেবে মনোনয়নপত্রে ‘সত্য’ তুলে ধরতে নিজ দলের প্রার্থীদের নির্দেশ দিয়েছেন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠাতা সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’ বৃহস্পতিবার (১৪ মার্চ) এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, আসন্ন লোকসভা নির্বাচন উপলক্ষে বুধবার (১৩ মার্চ) কালীঘাটে দলের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ৪২ প্রার্থীকে দলের তরফ থেকে মনোনয়ন সংক্রান্ত বিভিন্ন নিয়মের কথা জানিয়ে দেয়ার পাশাপাশি এ নির্দেশ দেন তিনি।

তিনি প্রার্থীদের উদ্দেশে বলেন, নিজের সম্পর্কে ‘সত্য’ তথ্য দেবেন, স্বচ্ছ থাকবেন।

বৈঠকে তৃণমূলনেত্রী বলেন, ‘যারা লড়তে পারছেন না, তাদের দল সম্মানের সঙ্গে রাখবে। অন্য দায়িত্ব দেয়া হবে।’ 

পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘জনগণের প্রতিনিধি হিসাবে সর্বক্ষণ কাজ করতে হবে। তৃণমূলের মতাদর্শ মেনে সেই কাজ করতে হবে।’

প্রার্থীদের মধ্যে অনেকেই প্রথমবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সেই কারণে দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী সকলকেই কমিশনের নিয়মাবলী সম্পর্কে অবহিত করেন। মমতা সামগ্রিকভাবে নিয়মনীতি সম্পর্কে সবাইকে সতর্ক থাকতে বলেছেন। বিশেষ করে নির্বাচন পরিচালনায় প্রয়োজনীয় খরচের জন্য প্রার্থীর ব্যাঙ্ক অ্যাকাউন্টও স্বচ্ছ রাখা। এছাড়াও সাংগঠনিক স্তরেও জেলা ও রাজ্য নেতৃত্বের সঙ্গে সমন্বয় রক্ষা করে প্রচার ও অন্যান্য কাজ করতে বলেছেন।

প্রসঙ্গত, দরজায় কড়া নাড়ছে ভারতের লোকসভার নির্বাচন। এরই মধ্যে তফসিল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ি ভোটগ্রহণ শুরু হবে আগামী ১১ এপ্রিল। এরপর আরও ছয় ধাপে এপ্রিল ও মে মাসজুড়ে হবে এবারের নির্বাচন। 

তফসিল অনুযায়ী, ১১ এপ্রিলের পর দ্বিতীয় দফায় ভোট হবে ১৮ এপ্রিল। এরপর ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে ও সবশেষে ১৯ মে হবে শেষ দফার ভোটগ্রহণ। মোট সাত ধাপে নির্বাচন হওয়ার পর ২৩ মে হবে ভোটগণনা।

ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, এবারের লোকসভা নির্বাচনে ভোটার ৯০ কোটি। ভোটকেন্দ্র থাকবে ১০ লাখ। গতবারের চেয়ে ভোটকেন্দ্রের সংখ্যা বেড়েছে প্রায় ১০ শতাংশ। প্রথমবারের মতো ভোট দেবে প্রায় ৮ কোটিরও বেশি ভোটার। খবর: আনন্দবাজা

ব্রেকিংনিউজ/এনকে