সংবাদ শিরোনামঃ
bnbd-ads
bnbd-ads

মসজিদকে মদের আসর বানালো ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
১৫ এপ্রিল ২০১৯, সোমবার
প্রকাশিত: ১২:৪৪ আপডেট: ১২:৫৪

মসজিদকে মদের আসর বানালো ইসরায়েল

ঐতিহাসিক একটি মসজিদকে মদের আড্ডাখানা ও অনুষ্ঠান আয়োজনের স্থানে পরিণত করেছে ইসরায়েল। দেশটির সাফেদ পৌরসভায় অবস্থিত আল-আহমার মসজিদকে বারে পরিণত করে এখন তার নামকরণ করা হয়েছে খান আল-আহমার।

লন্ডনভিত্তিক পর্যবেক্ষক সংস্থা মিডল ইস্ট মনিটর- এর এক প্রতিবেদন থেকে এ খবর জানা যায়। স্থানীয় একটি পত্রিকার উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৪৮ সালে ইসরায়েলি বাহিনী আরব শহরের অন্যতম ঐতিহাসিক মসজিদটি দখল করে নেয়। সাফেদে একসময় ১২ হাজার মুসলিম বসবাস করতেন। সেসময় তাদেরকে জোর করে তাড়িয়ে দেয়া হয়।

প্রথমে পবিত্র এ মসজিদটি একটি ইহুদি স্কুল বানানো হয়। এরপর এটিকে লিকুদ দলের নির্বাচনী প্রচারণার কাজে ব্যবহার করা হয়। কিছুদিন এটি ছিল কাপড়ের গুদাম এবং শেষমেশ এটিকে বানানো হয় একটি নাইট ক্লাব।

ফিলিস্তিনি পত্রিকা আল কুদস আল আরাবি জানায়, ইসরায়েলি পৌরসভার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এমন একটি প্রতিষ্ঠান মসজিদটিকে নাইট ক্লাব ও বিয়ের অনুষ্ঠান আয়োজনের জায়গা বানিয়েছে।

বর্তমানে মসজিদটির পবিত্রতা রক্ষা এবং তা ছেড়ে দেয়ার জন্য স্থানীয় একটি ইসলামিক সংস্থার সেক্রেটারি খাইর তাবারি আদালতে আবেদন করেছেন। বিষয়টি ইসরাইলের আদালতের সিদ্ধান্তে অপেক্ষায় রয়েছে বলে জানানো হয়েছে।

সাফেদ ও তিবেরিস নামে ইসলামি সংস্থার সেক্রেটারি খাইর তাবারি জানান, মসজিদটির মুসলিম মালিকানা প্রমাণে তিনি বিভিন্ন নথিপত্র সংযুক্ত করেছেন। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক ও জনপ্রিয় ব্যক্তিবর্গকেও মসজিদটি রক্ষায় সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

ব্রেকিংনিউজ/এনকে