bnbd-ads
bnbd-ads

শ্রীলঙ্কা হামলার দায় স্বীকার করে আইএসের বার্তা প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক
২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৫:৪০ আপডেট: ১০:২৩

শ্রীলঙ্কা হামলার দায় স্বীকার করে আইএসের বার্তা প্রকাশ

শ্রীলঙ্কায় ইস্টার সানডের উৎসবে তিনটি গির্জা ও তিনটি হোটেলে আত্মঘাতী সিরিজ বোমা হামলার দায় স্বীকার করে বার্তা প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

স্থানীয় সময় মঙ্গলবার (২৩ এপ্রিল) হামলার দায় স্বীকার করে আরবিতে লেখা একটি বার্তা প্রকাশ করে আইএসের বার্তা সংস্থা ‘আমাক’।

আমাক’র বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, হামলার দায় স্বীকার করলেও এ দাবির পক্ষে কোনও প্রমাণ দেখায়নি আইএস।

এদিকে মঙ্গলবার (২৩ এপ্রিল) শ্রীলঙ্কার পার্লামেন্টে এক অধিবেশনে দেয়া ভাষণে দেশটির প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান বিজেবর্ধনে দাবি করেছেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার প্রতিশোধ নিতেই শ্রীলঙ্কায় ইস্টার সানডের অনুষ্ঠানে সিরিজ বোমা হামলা চালানো হয়েছে।

গত রবিবার (২১ এপ্রিল) স্থানীয় সময় সকাল পৌনে ৯টার দিকে শ্রীলঙ্কার তিনটি গির্জা ও তিনটি হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ৩২১ জনের প্রাণহানি হয়েছে। নিহতদের মধ্যে ২ বাংলাদেশিসহ ৩৫ বিদেশি নাগরিক রয়েছেন বলে বিবিসির খবরে জানানো হয়েছে। আহত হয়েছেন আরও কমপক্ষে ৫ শতাধিক লোক। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে দেশটির চিকিৎসকরা। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। 

এদিকে শ্রীলঙ্কায় এই নৃশংস হামলার তীব্র নিন্দা জানিয়ে নিহতদের প্রতি শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিশ্বনেতারা।

নৃশংস এ হামলার ঘটনায় এখন পর্যন্ত সন্দেহভাজন অন্তত ৪০ জনকে গ্রেফতার করা হয়েছে। 

ব্রেকিংনিউজ/এমআর