‘বড়সড় গোয়েন্দা ব্যর্থতার’ দায় স্বীকার লঙ্কান সরকারের

আন্তর্জাতিক ডেস্ক
২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ১১:০৫ আপডেট: ১১:১২

‘বড়সড় গোয়েন্দা ব্যর্থতার’ দায় স্বীকার লঙ্কান সরকারের

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ৩৫৯ জন, আর আহত হয়েছে চিকিৎসা নিচ্ছেন ৫০০ বেশি মানুষ। নারকীয় ও বর্বরোচিত এই হামলার ঘটনায় ‘বড়সড় গোয়েন্দা ব্যর্থতার’ কথা স্বীকার করেছে দেশটির সরকার। 
বৃহস্পতিবার ( ২৫ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’তে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ খবর জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের শুরুর দিকে সম্ভাব্য হামলার ব্যাপারে ভারতীয় গোয়েন্দারা শ্রীলঙ্কান গোয়েন্দাদের সতর্ক করেছিল। কিন্তু তার পরও কর্তৃপক্ষ সে তথ্য যথাযথভাবে সবাইকে জানানো ও সাবধানতা অবলম্বনে ব্যর্থ হয়েছে বলে শ্রীলঙ্কার পার্লামেন্টে জানানো হয়।

গোয়েন্দা ব্যর্থতা প্রসঙ্গে প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান জয়াবর্ধনে বলেন, ‘আমাদের গোয়েন্দা ব্যর্থতার দায় নিতে হবে, যদি গোয়েন্দাদের কাছে থাকা তথ্য যথাসময়ে যথাযথ লোকজনের কাছে থাকত, তাহলে হয়তো ওই হামলা এড়ানো বা অন্তত ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যেতে পারত।’

শ্রীলঙ্কান পার্লামেন্টের নেতা লক্ষ্মণ কিরিয়েলা বলেন, ‘কিছু উচ্চ পর্যায়ের কর্মকর্তা উদ্দেশ্যপ্রণোদিত হয়ে গোয়েন্দা তথ্য লুকিয়েছেন। তথ্য জানা থাক সত্ত্বেও জ্যেষ্ঠ কর্মকর্তারা যথাযথ পদক্ষেপ নেননি।’

চলতি মাসের ৪ তারিখ ভারতীয় গোয়েন্দারা শ্রীলঙ্কার উচ্চপর্যায়ে সম্ভাব্য হামলার ব্যাপারে সতর্কতা জানান। রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে ওই বার্তা পাননি।

এ ঘটনায় এরই মধ্যে প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো ও পুলিশের মহাপরিদর্শক পুজিথ জয়াসুন্দরাকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট সিরিসেনা। একই সঙ্গে দেশটির প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দোকেও পদত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, শ্রীলঙ্কার পুলিশ প্রধান পুজিথ জয়াসুন্দরার বোমা হামলার দিনই জানান, পুলিশের কাছে আগেই ওই ব্যাপারে তথ্য ছিল।

গেল রবিবার ( ২১ এপ্রিল)  ইস্টার সানডেতে প্রার্থনারত অবস্থায় তিনটি গির্জা ও তিনটি হোটেলে একের পর এক বোমা হামলা চালানো হয়। এরপর আরও দুই জায়গায় হামলা হয়। নিহতদের মধ্যে ৩৮ জন বিদেশি। হামলার দুই দিন পর মঙ্গলবার ( ২৩ এপ্রিল) হামলার দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এমনকি সিরিজ বোমা হামলার মূল পরিকল্পনাকারীসহ আটজনের ছবিও প্রকাশ করে আইএস। আইএসের মুখপত্র আমাক নিউজ অ্যাজেন্সি সেই ছবি প্রকাশ করেছে। তাতে বলা হয়, হামলার মাস্টারমাইন্ডসহ আত্মঘাতী সাতজন হামলাকারী ছবিতে থাকা ব্যক্তিরা। তবে এ ব্যাপারে কোন প্রমাণ উপস্থাপন করেনি সংগঠনটি।

ব্রেকিংনিউজ/এনকে

bnbd-ads