প্রথমবারের মতো বৈঠকে কিম-পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ১১:৪৬ আপডেট: ১১:৪৭

প্রথমবারের মতো বৈঠকে কিম-পুতিন
ছবি: ‘বিবিসি’ থেকে নেয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। বৃহস্পতিবার ( ২৫ এপ্রিল) রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তকে বৈঠকে বসেন তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’ এ খবর প্রকাশ করেছে। 

খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্প্রতি অনুষ্ঠিত দুই দফা বৈঠক ব্যর্থ হওয়ায় ক্ষমতাধর কোনো দেশের সমর্থন পাওয়ার লক্ষেই কিমের এই রাশিয়া যাত্রা।

রুশ প্রেসিডেন্ট পুতিনের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা জুরি উশাকোভ বলেন, সম্প্রতি কয়েক মাস ধরে কোরীয় উপদ্বীপের পরিস্থিতি ‘কিছুটা স্থিতিশীল’। এই পরিস্থিতি দীর্ঘস্থায়ী করতে রাশিয়া যেকোনোভাবে সাহায্য করতে ইচ্ছুক।

যদিও উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বৈঠকের অবস্থান ও সময় নিয়ে কিছু জানায়নি। কিন্তু ভ্লাদিভস্তক শহরের রুস্কি দ্বীপে রাশিয়া এবং উত্তর কোরিয়া উভয় দেশের পতাকা উড়তে দেখা গেছে। সেখানেই কিম-পুতিন বৈঠকে বসেছেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, বৈঠকের আলোচনার মূল বিষয় হিসেবে ‘পারমাণবিক সমস্যা’ প্রাধান্য পাবে।

সংবাদ সংস্থা রয়টার্স বলছে, ২০১১ সালে কিমের ক্ষমতায় বসার পর উত্তর কোরিয়া-রাশিয়ার মধ্যে এটাই প্রথম শীর্ষ বৈঠক। কোরীয় উপদ্বীপে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে পিয়ংইয়ংয়ের বাড়তে থাকা দূরত্বের মধ্যেই পুতিনের সঙ্গে কিমের এ বৈঠক।

ব্রেকিংনিউজ/এনকে

bnbd-ads