bnbd-ads
bnbd-ads

শ্রীলঙ্কায় বৌদ্ধ নেতাসহ আটক ৬০, জাতিসংঘের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক
১৫ মে ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৯:৪১ আপডেট: ০২:৪২

শ্রীলঙ্কায় বৌদ্ধ নেতাসহ আটক ৬০, জাতিসংঘের উদ্বেগ
ছবি: বিবিসি থেকে নেয়া।

শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক দাঙ্গা ভয়বাহ রূপ ধারণ করেছে। দাঙ্গা ঠেকাতে দেশজুড়ে রাত্রিকালিন কারফিউ জারি করা হয়েছে। সংঘাতকবলিত এলাকায় সেনা ও পুলিশি টহল জোরদারের পাশাপাশি চলছে ব্যাপক ধরপাকড়। মঙ্গলবার ( ১৪ মে) ৬০ জনকে আটক করা হয়েছে।  

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’ বলছে আটকদের মধ্যে বৌদ্ধ ধর্মের এক নেতাও রয়েছেন। সংবাদমাধ্যমটি জানিয়েছে এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে  জাতিসংঘ। সংস্থাটি হিংসা পরিহার করে শান্তির পথ বেছে নিতে আহ্বান জানিয়েছে। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, দেশটিতে মুসলিমবিরোধী দাঙ্গা এতটাই ভয়াবহ রূপ ধারণ করেছে যে কারফিউ ভেঙে এক মুসলিমকে হত্যা করা হয়েছে। সোমবার (১৩ মে) রাতে দেশটির পুতালাম জেলায় একদল দাঙ্গাবাজ ওই কাঠমিস্ত্রিীকে তার নিজের কারখানায় ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে।

গত ২১ এপ্রিল ইস্টার সানডের দিনে দেশটির ৩টি গির্জা ও কয়েকটি হোটেলে সিরিজ বোমা হামলায় ২৫৩ জন নিহত হয়েছিল। হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস বিবৃতি দেওয়ার পর থেকেই দেশটিতে  খ্রীস্টান ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা চলছে। রবিবার এক ফেসবুক পোস্টকে কেন্দ্র করে সেখানে মুসলিমবিরোধী দাঙ্গা শুরু হয়। এমন পরিস্থিতিতে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করে সংঘাতময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার হুঁশিয়ারি দিয়েছে শ্রীলঙ্কা সরকার। মুসলিমবিরোধী সংঘাত থামানোর অঙ্গীকারের কথা জানাতে গিয়ে দেশটির প্রেসিডেন্টের একজন মুখপাত্র এবং পুলিশ প্রধান এমন আভাস দিয়েছেন।

ব্রেকিংনিউজ/এনকে