bnbd-ads
bnbd-ads

মধ্যপ্রাচ্যে ১ লাখ ২০ হাজার সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক
১৫ মে ২০১৯, বুধবার
প্রকাশিত: ১০:০০

মধ্যপ্রাচ্যে ১ লাখ ২০ হাজার সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র!

মধ্যপ্রাচ্যে নতুন করে এক লাখ ২০ হাজার সৈন্য পাঠাবে যুক্তরাষ্ট্র। ইরানে হামলা পরিকল্পনার অংশ হিসেবে এমন একটি ছক তৈরি করে ট্রাম্প প্রশাসনের কাছে উপস্থাপন করা হয়েছে। যদিও তারা বলছে, ইরানকে শাসাতেই এ ব্যবস্থা নিচ্ছে যুক্তরাষ্ট্র। 

মঙ্গলবার (১৩ মে) এসব তথ্য জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। 

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা সর্বশেষ সামরিক পরিকল্পনা উপস্থাপন করেছেন সেদেশের ট্রাম্প প্রশাসনের কাছে। এতে মধ্যপ্রাচ্যে এক লাখ ২০ হাজার সৈন্য পাঠানোর প্রস্তাব করা হয়েছে।

প্রশাসনের বিভিন্ন কর্মকর্তার বরাত দিয়ে নিউ ইয়র্ক টাইমস জানায়, গত ৯ মে ভারপ্রাপ্ত ট্রাম্পের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের কাছে ইরানে হামলার বিষয়ে নতুন পরিকল্পনা তুলে ধরেছেন প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শ্যানাহান।

তবে সংবাদটি তাৎক্ষণিকভাবে নিশ্চিত করতে পারেনি আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স। এ ব্যাপারে সংবাদ মাধ্যমটির পক্ষ থেকে হোয়াইট হাউজে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করেনি।

সংবাদ মাধ্যমটির মতে, সেদিনের বৈঠকে উপস্থিত ছিলেন ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন, সিআইএ পরিচালক গিনা হাসপেল, জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক ড্যান কোটস এবং জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জোসেফ ডানফোর্ড।

বৈঠকে বিভিন্ন পরিকল্পনা বিস্তারিত তুলে ধরা হয়। এসব পরিকল্পনার মধ্যে সবচেয়ে গুরুত্ব পায় এক  লাখ ২০ হাজার সেনা পাঠানোর বিষয়টি। আগামী কয়েক সপ্তাহ বা মাসের মধ্যেই সেসব সৈন্য পাঠানো হবে মধ্যপ্রাচ্যে।

ব্রেকিংনিউজ/এসএসআর