ইরানে ১১৯ গ্যাস সরবরাহ প্রকল্পের উদ্বোধন

আন্তর্জাতিক ডেস্ক
২২ মে ২০১৯, বুধবার
প্রকাশিত: ১১:৩৪

ইরানে ১১৯ গ্যাস সরবরাহ প্রকল্পের উদ্বোধন

ইরানে প্রায় ১৪ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলারের ১১৯টি প্রকল্প উদ্বোধন করা হয়েছে। দেশটির পশ্চিম আজারবাইজান প্রদেশে একদিনের সফরে গিয়ে প্রকল্পগুলোর উদ্বোধন করেন প্রেসিডেন্ট হাসান রুহানি। বুধবার ইরানি সংবাদ সংস্থা সানার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। 

ইরানের জাতীয় গ্যাস কোম্পানি এনআইজিসির ব্যবস্থাপনা পরিচালক হাসান মোন্তাজের তোরবাতির তথ্য মতে, প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ৩৪টি গ্রামে গ্যাস সরবরাহ কার্যক্রমের উদ্বোধন, ৬৯টি শিল্প ইউনিট চালু, ১৪টি প্রেসার রিডিউসিং স্টেশন (টিবিএস) ও দুটি শিল্প জোন চালু। এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পগুলো উদ্বোধন করেন রুহানি। তার সফরসঙ্গী হিসেবে ছিলেন দেশটির জ্বালানি মন্ত্রী রেজা আরদাকানিয়ান।   

এনআইজিসির তথ্য মতে, ইরানের জাতীয় গ্যাস সরবরাহ নেটওয়ার্কের আওতায় বর্তমানে সংযুক্ত রয়েছে ১১শ ৬২টি শহর যা মোট শহরের ৯৮ শতাংশ। আর গ্যাস নেটওয়ার্কের আওতায় গ্রাম রয়েছে প্রায় ২৪ হাজার। যা দেশটির মোট গ্রামের ৭৮ শতাংশ। 

উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশটিতে একদিনের সফরে রুহানি সর্বমোট ৪৪ দশমিক ৬৫ ট্রিলিয়ন রিয়ালের উন্নয়ন, সেবা ও অবকাঠামো প্রকল্পের উদ্বোধন করেন। এরমধ্যে ৩৬ ট্রিলিয়ন রিয়াল মূল্যের ৮টি পানি প্রকল্প উদ্বোধন করেছেন যা সবচেয়ে বড় প্রকল্প। খবর বার্তা সংস্থা ইরনার। 

সীমান্তবর্তী পশ্চিম আজারবাইজান প্রদেশের জন্য এসব উন্নয়ন প্রকল্প নতুন অধ্যায়ের সূচনা করলো। ইরানের জ্বালানি মন্ত্রী রেজা আরদাকানিয়ান জানান, এসব প্রকল্পে প্রত্যক্ষভাবে ১ লাখ ১৭ হাজার এবং পরোক্ষভাবে ৪০ হাজার ব্যক্তির কর্মসংস্থান তৈরি হয়েছে। পানির প্রকল্পগুলো থেকে ৪ লাখ মানুষের জন্য সুপেয় পানি সরবরাহ করা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। সূত্র: তেহরান টাইমস।

ব্রেকিংনিউজ/এমজি