ভূমধ্যসাগরে ফের নৌকাডুবি: ৩৭ বাংলাদেশিসহ ৭১ অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ১১:০৪ আপডেট: ১১:৩২

ভূমধ্যসাগরে ফের নৌকাডুবি: ৩৭ বাংলাদেশিসহ ৭১ অভিবাসী উদ্ধার

সাগরপথে লিবিয়া থেকে ইউরোপ পাড়ি দিতে গিয়ে তিউনিশিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় ৩৭ বাংলাদেশিসহ ৭১ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। 

গত সোমবার রাতে এই নৌকাডুবির ঘটনায় উদ্ধার হওয়া সবাই সুস্থ ও নিরাপদে আছেন বলে তিউনিসিয়ার ন্যাশনাল গার্ডের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে। 

গত মঙ্গলবার তিউনিসিয়ার ন্যাশনাল গার্ডের মুখপাত্র হোসেম এদ্দিন জেবেলি জানান, ত্রিপোলির পশ্চিমের শহর জাওয়ারা থেকে নৌকাটি ইতালির উদ্দেশ্যে যাত্রা শুরু করে কারকেনাহ দ্বীপে পৌঁছুড়ে নৌকায় পানি প্রবেশ করতে থাকে। এর কিছুক্ষণ পরই নৌকাটি ডুবে যায়। 

এএফপি জানিয়েছে, উদ্ধার অভিবাসীদের ৩৭ জন বাংলাদেশি, ৮ জন মরক্কো ও মিসরের, ৭ জন আলজেরিয়ার, ৪ জন সুদানের, ২ জন চাদের ও একজন তিউনিসিয়ার নাগরিক রয়েছেন।

গত ৪ জুলাই ভূমধ্যসাগরের একই পথে লিবিয়া থেকে ইতালি পাড়ি দেয়ার সময় নৌকাডুবে ১ বাংলাদেশিসহ ৮০ জন অভিবাসীর প্রাণহানি হয়। এর আগে গেল ১০ মে তিউনিশিয়া উপকূলে নৌকা ডুবে অন্তত ৬৫ জন অভিবাসন-প্রত্যাশীর প্রাণহানি হয়। নিহতদের মধ্যে কমপক্ষে ৩৭ জন ছিলেন বাংলাদেশি নাগরিক।

উল্লেখ্য, আফ্রিকার হাজার হাজার অভিবাসন-প্রত্যাশী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে লিবিয়া হয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করে। ইউরোপে প্রবেশ করতে গিয়ে লিবিয়ার বন্দিকেন্দ্রগুলোতে আটকে আছেন হাজার হাজার অভিবাসী। এর মধ্যে সম্প্রতি লিবিয়ার একটি অভিবাসী আটক কেন্দ্রে বিমান হামলায় কমপক্ষে ৪০ জন নিহত ও অন্তত ৮০ জন আহত হয়। হতাহতদের অধিকাংশই আফ্রিকান অভিবাসন-প্রত্যাশী। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
bnbd-ads