আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন হলে যুদ্ধ চলবে: তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
১৮ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৮:৩৪

আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন হলে যুদ্ধ চলবে: তালেবান

আফগানিস্তানে আগামী মাসে নির্ধারিত সময়সূচি অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলে তা হবে দেশটিতে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার শামিল বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তালিবান।

আগামী ২৮ সেপ্টেম্বর আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

শনিবার (১৭ আগস্ট) কাতারে তালেবানের রাজনৈতিক দফতরের মুখপাত্র সোহেল শাহিন বলেছেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তারা যখন আমেরিকার সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন তখন সেদেশে নির্বাচন হলে তা হবে যুদ্ধ ঘোষণার নামান্তর। তালেবান আলোচনার মাধ্যমে আফগান সংকটের সমাধান করতে চায় বলে শাহিন দাবি করেন।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা চূড়ান্ত হয়েছে দাবি করে তিনি বলেন, ওয়াশিংটনের সঙ্গে সৈন্য প্রত্যাহারের চুক্তি করার পর আফগান পক্ষগুলোর সঙ্গে আলোচনায় বসবে তালেবান। সে আলোচনায় আফগানিস্তানের ভবিষ্যত রাজনৈতিক কাঠামো নির্ধারণ করা হবে বলে শাহিন জানান।

সোহেল শাহিন এমন সময় এ দাবি করলেন যখন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন পদস্থ কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তালেবানের সঙ্গে তাদের কোনো ধরনের সমঝোতা চূড়ান্ত হয়নি বরং দু’পক্ষের মধ্যে এখনো তীব্র মতাপার্থক্য রয়েছে।

আফগানিস্তানের তালেবান গত কয়েক মাস ধরে আমেরিকার সঙ্গে সরাসরি আলোচনা চালিয়ে যাচ্ছে এবং তারা কাবুল সরকারের সঙ্গে যেকোনো রকমের সংলাপের সম্ভাবনা নাকচ করে দিয়েছে। আফগান সরকার তাকে পাশ কাটিয়ে তালেবানের সঙ্গে আমেরিকার চলমান আলোচনাকে দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে  মনে করছে।

ব্রেকিংনিউজ/এসএসআর