প্রেসিডেন্টের টেবিলে পা তুলে তোপের মুখে ব্রিটিশ প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
২৫ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ১০:৫৯ আপডেট: ১১:০০

প্রেসিডেন্টের টেবিলে পা তুলে তোপের মুখে ব্রিটিশ প্রধানমন্ত্রী

ব্রেক্সিট সংকট সমাধানে একটু আশ্বাসের বাণী শুনতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রনের দ্বারস্থ হয়েছিলেন সদ্য নির্বাচিত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু সেখানে গিয়ে নতুন বিতর্কের মুখে পড়লেন জনসন। আর সেটি তার ‘অভদ্রতা ও কাণ্ডজ্ঞানহীন’ ভুলের কারণে।

প্যারিসের এলিসি প্রাসাদে ম্যাঁক্রনের সঙ্গে মুখোমুখি বৈঠকে টেবিলে পা তুলে বিশ্বজুড়ে সমালোচনার শিকার হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। অনেকেই রাখঢাক না রেখে তাকে গালমন্দও করতে শুরু করেছেন।

জনসনের এমন ঘটনার ছবি মুহূর্তে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে। এতে করে ম্যাঁক্রনকে ‘তাচ্ছিল্য’ করা হয়েছে বলেও নিন্দার মুখে পড়েছেন জনসন। 

ক্যামেরায় ধারণকৃত এক ভিডিওতে দেখা যাচ্ছে, মুখোমুখি ম্যাঁক্রন ও জনসন। জনসন ফটোসেশনের সময় তার হোস্টের সঙ্গে মজা করে সামনে রাখা টেবিলে পা তুলে মুহূর্তেই আবার নামিয়ে নেন। বোঝা যাচ্ছিল, বিষয়টি খুব হালকা মানসিকতা নিয়েই করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। 

তবে কিছু কিছু গণমাধ্যম বলছে, ম্যাঁক্রন নিজেই জনসনকে টেলিলে পা রাখার পরামর্শ দিয়েছিলেন। যেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর বসতে একটু সুবিধে ও আরাম হয়। 

কিন্তু অন্য কোনও দেশের রাষ্ট্রপ্রধান যদি বাকিংহাম প্রাসাদে এসে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সামনে পা তুলে বসতেন তখন প্রশাসন কতটা ক্ষুব্ধ হতো- এ নিয়েও জনসনকে প্রশ্নবিদ্ধ করছেন অনেকে। 

ব্রেকিংনিউজ/এমআর