রাখাইনে তুমুল সংঘর্ষ, ৫০ সেনা নিহতের দাবি আরাকান আর্মির

আন্তর্জাতিক ডেস্ক
২৫ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ১০:২৬

রাখাইনে তুমুল সংঘর্ষ, ৫০ সেনা নিহতের দাবি আরাকান আর্মির

রোহিঙ্গা অধ্যুষিত মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইনে দেশটির সেনাবাহিনীর সঙ্গে তুমুল সংঘর্ষ হয়েছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ)। সংঘর্ষে অন্তত ৫০ জন সেনা নিহতের দাবি করেছে সংগঠনটি।

বৃহস্পতি এবং শুক্রবার রাখাইনের উত্তরের গ্রামীণ এলাকা মিনবিয়া ও মারাউক-ইউতে এই ঘটনার সত্যতা স্বীকার করেছে রাজ্য সংসদের মিনবিয়া আসনের সাংসদ ও আরাকান ন্যাশনাল পার্টির সদস্য ইউ হ্লা থেইন অং। তবে তিনি নিহতের ব্যাপারে কিছু বলেনি।

থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের স্থানীয় ইংরেজি দৈনিক দ্য ইরাবতি প্রতিবেদনে ইউ হ্লা থেইন অং’র দাবি, সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহীদের তুমুল সংঘর্ষ হয়েছে। কালামা পর্বত এলাকায় আরাকান আর্মির গেরিলা যোদ্ধাদের ঘাঁটি লক্ষ্য করে দুটি অথবা তিনটি অ্যাটাক হেলিকপ্টার থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও বোমাবর্ষণ করা হয়েছে।

অপরদিকে আরাকান আর্মির এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দাই থা গ্রামে মিয়ানমার সেনাবাহিনীর অন্তত ২০০ সদস্যের সঙ্গে সংঘর্ষ শুরু হয়। আরাকান আর্মি নিয়ন্ত্রিত ওই এলাকায় সংঘর্ষ চলে প্রায় সন্ধ্যা ৭টা পর্যন্ত। দাই থা গ্রামের ৫০০ থেকে এক হাজার ৮০০ মিটার এলাকায় এ সংঘর্ষ হয়।

মিয়ানমার সেনাবাহিনীর অন্তত ৫০ সদস্যকে হত্যার দাবি করেছে আরাকান আর্মি। তুমুল এই সংঘর্ষে তাদের তিন সদস্যের প্রাণহানি ও আরো বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানানো হয়েছে।

এর আগে মঙ্গলবার (২০ আগস্ট) চীন সীমান্তের উত্তরাঞ্চলের শান রাজ্যে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী নর্দার্ন অ্যালায়েন্সের বিদ্রোহীদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয়েছে মিয়ানমারের সেনাবাহিনীর। এতে দেশটির ৩০ সেনা সদস্য নিহত হয়েছেন। সংঘর্ষের কথা স্বীকার করলেও মিয়ানমারের সেনাবাহিনীর পক্ষ থেকে সেনা সদস্য নিহতের কথা অস্বীকার করা হয়েছে।

ব্রেকিংনিউজ/ এসএ 


breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি