শান্তি আলোচনা বাতিল করায় তালেবানের হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক
৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার
প্রকাশিত: ১২:৪২

শান্তি আলোচনা বাতিল করায় তালেবানের হুঁশিয়ারি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালেবানের সঙ্গে ‘শান্তি আলোচনা’ বাতিল করে দেয়ার ঘটনায় হুঁশিয়ারি দিয়েছে অফগান তালেবান। ট্রাম্পের এমন সিদ্ধান্তের ফলে শান্তিপ্রক্রিয়ায় বিপর্যয় নেমে আসবে বলে ধারণা করছে বিভিন্ন মহল। তবে ট্রাম্পের এ সিদ্ধান্ত কাবুল সরকারের জন্য স্বস্তিই এনে দিয়েছে।

আলোচনা থেকে বাদ পড়া প্রেসিডেন্ট আশরাফ গনির প্রশাসন শুরু থেকেই শান্তিপ্রক্রিয়ার প্রতি বিরূপ ছিল। আফগান কর্মকর্তারা আশঙ্কায় ছিলেন যে চুক্তি হলে সহিংসতা বাড়বে এবং তারা আরো নাজুক হয়ে পড়বে। আর দেশের প্রায় অর্ধেক অংশ নিয়ন্ত্রণকারী তালেবান আরো শক্তিশালী হয়ে কঠোর ধরনের ইসলামি বিধিবিধান চাপিয়ে দেবে।

কিন্তু তা সত্ত্বেও গনি চুক্তিটি নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। কিন্তু শনিবার রাতে কয়েকটি টুইটে ট্রাম্প ঘেঅষণা করেছেন যে তিনি ক্যাম্প ডেডিডে তালেবান নেতৃবৃন্দ ও গনির মধ্যে গোপন যে আলোচনার ব্যবস্থা করেছিলেন তা বাতিল করেছেন।

গনির মুখপাত্র সেদিক সেদ্দিকি রোববার ফোনে বলেন, প্রেসিডেন্ট গানি চুক্তিটির ত্রুটিগুলো জানতেন।

ট্রাম্পের এই পদক্ষেপের ফলে ১৮ বছর ধরে চলা আফগানিস্তান যুদ্ধ অবসানে যে শান্তি আলোচনা শুরু হয়েছিল, তার ভবিষ্যত কী হবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

তবে ওয়াশিংটনভিত্তিক উইলসন সেন্টারের উপপরিচালক মাইকেল কুগেলম্যান বলেন, শান্তিপ্রক্রিয়া বড় ধরনের আঘাত পেলেও তা সম্ভবত শেষ হয়ে যায়নি। ট্রাম্প আফগানিস্তান থেকে সরে আসতে দৃঢ়প্রতিজ্ঞ। কোনো চুক্তি না করে বরং চুক্তি করে সরে আসাটাই রাজনৈতিকভাবে তার জন্য ভালো। ফলে আলোচনা থেকে সরে আসার সম্ভাবনা কম।

ব্রেকিংনিউজ/এসএসআর