ইরানে সেন্ট্রিফিউজ স্থাপনের বিষয়টি নিশ্চিত করল আইএইএ

আন্তর্জাতিক ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৮:১৯

ইরানে সেন্ট্রিফিউজ স্থাপনের বিষয়টি নিশ্চিত করল আইএইএ

ইরানের পরমাণু স্থাপনাগুলোতে অত্যাধুনিক সেন্ট্রিফিউজ স্থাপন করতে শুরু করার সত্যতা নিশ্চিত করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ। ইউরোপীয় দেশগুলো ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ার পর ইরান পূর্ব ঘোষণা দিয়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ওই যন্ত্র স্থাপন করতে শুরু করেছে।

সোমবার (৯ সেপ্টেম্বর) জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা- আইএইএ এক বিবৃতিতে বলেছে, ইরান যেসব নয়া সেন্ট্রিফিউজ স্থাপন করেছে বা করছে সেগুলো হচ্ছে আইআর-৪, আইআর-৫, আইআর-৬ এবং আইআর-৬এস। 


এর আগে শনিবার ইরানের আণবিক শক্তি সংস্থা এসব সেন্ট্রিফিউজ স্থাপনের কথা ঘোষণা করেছিল।

রবিবার (৮ সেপ্টেম্বর)  ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি তেহরান সফররত আইএইএ’র ভারপ্রাপ্ত মহাসচিব করনেল ফেরুতা’র সঙ্গে এক বৈঠকে বলেছেন, পরমাণু সমঝোতার দু’টি পক্ষ রয়েছে। প্রতিপক্ষগুলো যতদিন তাদের প্রতিশ্রুতি পালন না করবে ততদিন ইরানের একার পক্ষে এই সমঝোতা একতরফাভাবে বাস্তবায়ন করে যাওয়া সম্ভব নয়।

তিনি বলেন, আমেরিকা ২০১৮ সালে একতরফাভাবে এই সমঝোতা ত্যাগ করার পর ইউরোপীয় দেশগুলো ওয়াশিংটনের শূন্যস্থাপন পূরণ করতে পারত; কিন্তু তারা তা করেনি।

ইউরোপীয় দেশগুলো তাদের প্রতিশ্রুতি পালন করতে ব্যর্থ হওয়ার কারণে পাল্টা পদক্ষেপ হিসেবে ইরান গত শুক্রবার তার পক্ষ থেকে দেয়া আরো কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার ঘোষণা দিয়েছে। পরমাণু সমঝোতার ৩৬ ধারায় এ অধিকার নিশ্চিত করা হয়েছে বলেও জানিয়েছে তেহরান।

ব্রেকিংনিউজ/এসএসআর