ইরানের বিরুদ্ধে ‘কঠোর নিষেধাজ্ঞার’ সিদ্ধান্তকে স্বাগত জানাল ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক
১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০১:৪০ আপডেট: ০১:৪২

ইরানের বিরুদ্ধে ‘কঠোর নিষেধাজ্ঞার’ সিদ্ধান্তকে স্বাগত জানাল ইসরাইল

ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে স্বাগত জানিয়েছেন ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

নেতানিয়াহু এক বিবৃতিতে বলেন, উপসাগরীয় অঞ্চলে ইরানি আগ্রাসন ফের বেড়েছে। কাজেই দেশটির ওপর চাপ প্রয়োগ ও নিষেধাজ্ঞার এটাই যথার্থ সময়। প্রেসিডেন্ট ট্রাম্প সঠিকভাবেই সেটা করছেন বলে আমি মনে করি।-খবর এএফপি

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছেন, ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা চলছে। এছাড়া তেল থেকে শুরু করে গালিচাসহ ইরানি বিভিন্ন পণ্যের বাণিজ্য বন্ধ করে দেওয়া হবে।

এর আগে সৌদি তেল স্থাপনায় ড্রোন হামলার দায় ইরানের ওপর চাপায় ‍যুক্তরাষ্ট্র। এ ঘটনায় আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নতুন নিষেধাজ্ঞার প্রতিশ্রুতি দেন ট্রাম্প। 

বুধবার (১৮ সেপ্টেম্বর) ট্রাম্প এই প্রতিশ্রুতি দিয়েছেন বলে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে।

গত জুনে আরোপ করা নিষেধাজ্ঞায় আগেরগুলোর সঙ্গে যুক্ত হয়ে বিশাল এক তালিকা তৈরি হয়েছে। খামেনি ছাড়াও দেশটির বিপ্লবী গার্ড বাহিনীর আট জ্যেষ্ঠ কমান্ডারের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

গত বছর ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের সই করা পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। এরপর তেহরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

ব্রেকিংনিউজ/এসএসআর

bnbd-ads