আফগানিস্তানে তালেবান হামলায় ৩০ জনের প্রাণহানি, আহত ৯৫

আন্তর্জাতিক ডেস্ক
১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:০৭ আপডেট: ০৩:১৩

আফগানিস্তানে তালেবান হামলায় ৩০ জনের প্রাণহানি, আহত ৯৫

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কালাত নগরীতে হাসপাতালের কাছে গোয়েন্দা সেবা সংস্থার একটি ভবনে তালেবান জঙ্গিদের গাড়িবোমা হামলায় কমপক্ষে ৩০ জন নিহতের খবর পাওয়া গেছে। এতে আহত হয়েছেন আরও অন্তত ৯৫ জন। আহতদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে পাঠানো হচ্ছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করছে স্থানীয় প্রশাসন। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) জাবুলের কাছে ভয়াবহ এ বোমা হামলার ঘটনা ঘটে। হতাহতদের মধ্যে নারী-শিশু ও স্বাস্থ্যকর্মী রয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এদিন সকালে এনডিএস ভবন লক্ষ্য করে এ হামলা চালানো হয়। তাতে আঞ্চলিক ওই হাসপাতালটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে হামলার পর পরই তালেবানের মুখপাত্র কারী ইউসুফ আহমাদি হামলার দায় স্বীকার করে জানান, জাতীয় নিরাপত্তা অধিদফতর লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালেবানদের শান্তি আলোচনার বৈঠক বাতিল করার পর আফগানিস্তানে প্রায় প্রতিদিনই হামলার ঘটনায় অসংখ্য মানুষের প্রাণহানি ঘটছে। 

এর আগে গত মঙ্গলবার আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির নির্বাচনী মিছিলে বোমা বিস্ফোরণের ঘটনায় অন্তত ২৪ জন নিহত হয়। 

সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, গেল আগস্টে একমাসেই আফগানিস্তানে ৬১১টি হামলার ঘটনায় ঘটেছে। তাতে নারী-পুরুষ-শিশুসহ ২৩০৭ জনের প্রাণহানি ও ১৯৮৪ জন আহত হয়েছেন। যেখানে গড়ে প্রতিদিন ৭৪ জন হামলায় প্রাণ হারাচ্ছে।  

ব্রেকিংনিউজ/এমআর