পর্যটন সম্পর্ক বাড়ানোর উপায় খুঁজছে ইরান-অস্ট্রিয়া

আনন্তর্জাতিক ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার
প্রকাশিত: ১১:০৫

পর্যটন সম্পর্ক বাড়ানোর উপায় খুঁজছে ইরান-অস্ট্রিয়া

টেকসই ইকোট্যুরিজম প্রতিষ্ঠার মাধ্যমে পর্যটন সম্পর্ক সম্প্রসারণের উপায় খুঁজছে ইরান ও অস্ট্রিয়া। বুধবার এ নিয়ে আলোচনায় বসেছিল দুদেশের কর্মকর্তারা। এলক্ষ্যে একটি যৌথ সিম্পোজিয়ামের আয়োজন করতে যাচ্ছে দুদেশ। খবর মেহর নিউজ এজেন্সির। 

তেহরানে অস্ট্রিয়া দূতাবাসের উপমিশন প্রধান আলেক্সান্দার রিগার বলেন, ‘পর্যটন খাতকে মার্কিন আরোপিত নিষেধাজ্ঞার আওতার রাখা যেতে পারে না। এজন্য ইরান ও অস্ট্রিয়া পর্যটক ও প্রোফেসর বিনিময় নিয়ে সহযোগিতা সম্প্রসারণ করতে পারে।’ আসন্ন আন্তর্জাতিক টেকসই ইকো-ট্যুরিজম সিম্পোজিয়াম নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

তেহরানে আগামী ২৫ ও ২৬ সেপ্টেম্বর সিম্পোজিয়ামটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পর্যটনে ইরান ও অস্ট্রিয়ার যেসব সামঞ্জ্যসতা রয়েছে সেসব বিষয় নিয়ে কথা বলেন রিগার। তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে উদ্বিগ্ন হওয়া ছাড়াই এই খাতে দুই দেশ ভালোভাবেই সহযোগিতা করতে পারে। তিনি জানান, ইরানের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ফারসি সংস্কৃতির সাথে পরিচিত হতে অস্ট্রিয়া ও পাঁচ ইউরোপীয় দেশের কর্মকর্তাদের একটি গ্রুপ দেশটির কিছু ইকোট্যুরিজম এলাকা পরিদর্শন করেছেন। সূত্র: তেহরান টাইমস।

ব্রেকিংনিউজ/এমজি