ইরানে গত বছর বিদেশি পর্যটক বেড়েছে ৫০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক
১৬ অক্টোবর ২০১৯, বুধবার
প্রকাশিত: ১১:৫৯ আপডেট: ১২:০৪

ইরানে গত বছর বিদেশি পর্যটক বেড়েছে ৫০ শতাংশ

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) তথ্যমতে, ইরান ২০১৮ সালে ৭২ লাখ ৯০ হাজার বিদেশি পর্যটককে স্বাগত জানিয়েছে; যা আগের বছরের চেয়ে ৫০ শতাংশ বেশি।

প্রতিবেদন মতে, গত বছর আন্তর্জাতিক পর্যটকদের ২ দশমিক ১ শতাংশ ইরান ভ্রমণ করে। আর দক্ষিণ এশিয়া ভ্রমণে আসা পর্যটকদের ২২ শতাংশ দেশটিতে ঘুরতে আসে। 

এরআগে ২০১৭ সালে মোট ৪৮ লাখ ৬০ হাজার বিদেশি পর্যটক ইরান ভ্রমণ করে। যা আগের বছরের তুলনায় দেড় শতাংশ কম। 

সম্প্রতি ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, হস্তশিল্প ও পর্যটন মন্ত্রণালয়ের উপমন্ত্রী ভালি তেইমুরি জানান, চলতি ইরানি বছরের প্রথম পাঁচ মাসে (২১ মার্চ থেকে ২২ আগস্ট) ইরান ভ্রমণ করে ৪১ লাখ বিদেশি পর্যটক। হুমকি ও চ্যালেঞ্জ মোকাবেলা সত্বেও উল্লিখিত উল্লেখযোগ্য সংখ্যক বিদেশি পর্যটক তার দেশে বেড়াতে আসে বলে জানান তিনি। 

ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের আগেকার এক প্রতিবেদনে বলা হয়, গত বছর ইরান বেড়াতে আসা পর্যটকদের বেশিরভাগ ছিল ইরাকি নাগরিক। ইরানগামী বিদেশি পর্যটকদের ২৪ শতাংশ আসে প্রতিবেশী দেশটি থেকে।

বিদেশি পর্যটকদের অন্যান্য প্রধান প্রধান উৎস দেশ হলো- আজারবাইজান (১৭ শতাংশ), তুরস্ক (৮ শতাংশ), পাকিস্তান (৪ শতাংশ) ও বাহরাইন (২ শতাংশ)। আর বাকি ৪৬ শতাংশ বিদেশি পর্যটক আসে বিশ্বের অন্যান্য দেশগুলো থেকে। সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।

বেকিংনিউজ/এমজি

bnbd-ads