এবছর ৪৩০ মিলিয়ন টন জাফরান উৎপাদন করবে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
২০ অক্টোবর ২০১৯, রবিবার
প্রকাশিত: ১১:৪০

এবছর ৪৩০ মিলিয়ন টন জাফরান উৎপাদন করবে ইরান

চলতি ইরানি বছরে (২১ মার্চ ২০১৯ থেকে ২০ মার্চ ২০২০) ইরানের কৃষকরা ৪৩০ মিলিয়ন টন জাফরান উৎপাদন করতে সক্ষম হবে বলে আশা করা হচ্ছে। ইরানের কৃষি মন্ত্রণালয়ের একজন জৈষ্ঠ্য কর্মকর্তা এই তথ্য জানান। 

কৃষি মন্ত্রণালয়ের ওষুধি গাছের প্রকল্প ব্যবস্থাপক হোসেইন জেইনালি ওই তথ্য জানান। তিনি বলেন, জাফরান চাষের জন্য চলতি বছরের মার্চ থেকে ১ লাখ ১৩ হাজার থেকে ১ লাখ ১৫ হাজার হেক্টর জমি ব্যবহার করা হয়েছে। এবছর দেশটির কৃষকরা ৪৩০ মিলিয়ন টন জাফরান উৎপাদন করবে বলে আশা করা হচ্ছে।

তিনি আরো জানান, ইরানের ২২টি প্রদেশে জাফরান চাষ হয়। দেশটির মোট উৎপাদিত জাফরানের ৯০ শতাংশ উৎপন্ন হয় পূর্বাঞ্চলীয় ইরানের খোরাসান রাজাভি, উত্তর খোরাসান এবং দক্ষিণ খোরাসান প্রদেশে। 

ওই কর্মকর্তার তথ্যমতে, জাফরান শিল্পে দেশব্যাপী ২ লাখ লোক কাজ করে। ফসলপূর্ব, ফসলকালীন, ফসলোত্তর, প্রক্রিয়াজাতকরণ এবং প্যাকেজিং চেইনসহ বিভিন্ন পর্যায়ে তারা কর্মরত রয়েছে। 

ইরান গত বছর ৪০৪ টন জাফরান উৎপাদন করে। এরমধ্য থেকে ২৮০ টন রপ্তানি করে। বিশ্বের সবচেয়ে দামি মশলাটি ইরান থেকে ৪০টি দেশে রপ্তানি হয়। ইরানি জাফরানের সবচেয়ে বড় আমদানিকারক দেশ স্পেন, ভিয়েতনাম, কাতার ও সংযুক্ত আরব আমিরাত। সূত্র: মেহর নিউজ এজেন্সি। 

ব্রেকিংনিউজ/এমজি