ভারতরত্ন নেবে না ভূপেন হাজারিকার পরিবার

বিনোদন ডেস্ক
১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৭:২৭ আপডেট: ০২:৪৪

ভারতরত্ন নেবে না ভূপেন হাজারিকার পরিবার

প্রয়াত জনপ্রিয় কণ্ঠশিল্পী ভূপেন হাজারিকাকে ভারতরত্ন সম্মানে সম্মানিত করার কথা জানিয়েছে ভারত সরকার। তবে এ সম্মাননা ফিরিয়ে দিচ্ছেন ভূপেন পরিবার। দেশের নাগরিকত্ব বিলের প্রতিবাদে এ পুরস্কার তার পরিবার নেবে না বলে জানা গেছে।
 
সোমবার (১১ ফেব্রুয়ারি) রাতে ভূপেন পরিবারের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

ভূপেন হাজারিকার ছেলে তেজ হাজারিকা সংবাদ মাধ্যমকে বলেন, বর্তমানে আসামের পরিস্থিতি সম্পর্কে আমরা অবগত। সরকার বর্তমানে নাগরিকত্ব বিল নিয়ে যা করছে তা ঠিক হচ্ছে না। ভূপেন হাজারিকা সবসময়ই এমন কাজের প্রতিবাদ করেছেন। তিনি সম অধিকার প্রতিষ্ঠার কথা বলতেন। আর এমন পরিস্থিতিতে আমরা এ সম্মান নিতে পারবো না।

ভারতীয় উপমহাদেশের কিংবদন্তির কণ্ঠশিল্পী ভূপেন হাজারিকা। দরাজ গলার অধিকারী আকাশচুম্বী জনপ্রিয়তা ছিল এই কণ্ঠশিল্পীর। বাংলাদেশ, আসাম ও পশ্চিমবঙ্গে ভূপেন হাজারিকার জনপ্রিয়তা ছিল ব্যাপক। অসমীয়া ভাষা ছাড়াও বাংলা ও হিন্দিতে সমান পারদর্শী ছিলেন তিনি। তার গানে মানবপ্রেম, প্রকৃতি, ভারতীয় সমাজবাদ বিশেষভাবে দেখা যায়। এছাড়াও, শোষণ, নিপীড়ন, নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদী সুর উচ্চারণ করেছেন অনেকবার। 

তিনি নেক পুরস্কার ছাড়াও ১৯৭৯ সালে অল ইন্ডিয়া ক্রিটিক অ্যাসোসিয়েশন পুরস্কার, ১৯৮৭ সালে অসম সরকারের শঙ্করদেব পুরস্কার, ১৯৯২ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার, ১৯৯৩ সালে পদ্মভূষণ, ২০০১ সালে অসম রত্ন এবং ২০০৯ সালে সঙ্গীত নাটক একাডেমি পুরস্কার। তিনিই প্রথম ভারতীয় হিসেবে জাপানে এশিয়া প্যাসিফিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে রুদালী ছবির শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালকের পুরস্কার অর্জন করেন।

১৯২৬ সালের ৮ সেপ্টেম্বর আসামের সদিয়ায় জন্মগ্রহণ করেন। ২০১১ সালের ৫ নভেম্বর ৮৫ বছর বয়সে মুম্বাইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানী হাসপাতালে মারা যান।

ব্রেকিংনিউজ/এনকে