সংবাদ শিরোনামঃ
bnbd-ads
bnbd-ads

ইথিওপিয়ায় বোয়িং এর বিধ্বস্ত মডেলটি তুলে নেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
১৪ মার্চ ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৫:১০

ইথিওপিয়ায় বোয়িং এর বিধ্বস্ত মডেলটি তুলে নেবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রভিত্তিক উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং বিশ্বব্যাপী ‘বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮’ মডেলের ৩৭১টি বিমান তুলে নেবে বলে জানিয়েছে। ইথিওপিয়ান এয়ারলাইনসের ‘বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮’ বিধ্বস্ত হয়ে ১৫৭ আরোহীর সবাই নিহত হওয়ার পর ওই মডেলের সব বিমান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের বিমান চলাচল কর্তৃপক্ষ ও জাতীয় পরিবহন নিরাপত্তা বোর্ডের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নিয় বোয়িং।

এফএএ জানিয়েছে, উপগ্রহের তথ্য পর্যালোচনা করে সাময়িকভাবে এই জেট নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইথিওপিয়ায় উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার জেরে ইতিমধ্যে যাত্রী নিরাপত্তা নিশ্চিত করতে নিজেদের আকাশসীমায় বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ভারত, সিঙ্গাপুর, চীন, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি ও যুক্তরাজ্য।

ইথিওপিয়ার ঘটনার পর বোয়িংয়ের এই মডেলের বিমানের নিরাপত্তা নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। এর আগে গত অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের যে বিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছিল, সেটিও ছিল বোয়িং ৭৩৭ ম্যাক্স। ওই দুর্ঘটনায় নিহত হন ১৮৯ জন। 

এফএএ ইথিওপিয়ায় দুর্ঘটনাস্থলে তদন্ত কাজ পরিচালনা করছে। 

বুধবার (১৩ মার্চ)  এফএএর ভারপ্রাপ্ত প্রশাসনিক প্রধান ড্যান এলওয়েল জানিয়েছে, এটি স্পষ্ট যে ইথিওপিয়ান এয়ারলাইনসটির ট্র্যাক খুব কাছাকাছি ছিল এবং লায়ন এয়ারের ফ্লাইটের মতোই আচরণ করেছিল। দুর্ঘটনার ধরন লায়ন এয়ারের মতোই।

ব্রেকিংনিউজ/এসএসআর

bnbd-ads
bnbd-ads