সংবাদ শিরোনামঃ
bnbd-ads
bnbd-ads

ফিলিস্তিনে আবারও গণবিক্ষোভের ডাক

আন্তর্জাতিক ডেস্ক
১৪ মার্চ ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৯:৩৭ আপডেট: ০৯:৩৮

ফিলিস্তিনে আবারও গণবিক্ষোভের ডাক

ফিলিস্তিনজুড়ে গণবিক্ষোভের ডাক দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী দলগুলো। শুক্রবার জুমার নামাজের পর মসজিদুল আকসায় ইসরাইলি পুলিশের নিয়ন্ত্রণের প্রতিবাদে গণবিক্ষোভ করবে ফিলিস্তিনবাসী।

শুক্রবার (১৫ মার্চ) জুমার নামাজে ব্যাপকহারে অংশগ্রহণের জন্য আল আকসা কর্তৃপক্ষও ফিলিস্তিনিদের প্রতি অনুরোধ জানিয়েছে।

গত মঙ্গলবার ইসরাইলি পুলিশ দিনভর আল আকসা মসজিদ নিয়ন্ত্রণে রেখে ফিলিস্তিনিদের প্রবেশে বাধা দেয়। এতে ফিলিস্তিনে ভিক্ষোভ চলে আসছিলো। 

দিনভর বিক্ষোভের মুখে ফটকের নিয়ন্ত্রণ ছাড়ে ইসরাইলি পুলিশ। 

এদিকে দ্যা প্যালেস্টাইন ইরফরমেশন সেন্টার জানিয়েছে, হামাসসহ ফিলিস্তিনের স্বাধীনতাকামী দলগুলো ব্যাপক বিক্ষোভের ঘোষণা দিয়েছে। 

ফিলিস্তিনের স্থানীয় গণমাধ্যম জানাচ্ছে, বুধবার সকালে মসজিদে ঢুকে কয়েক হাজার ফিলিস্তিনি ফজরের নামাজ আদায় করেন। ইসরাইলি দখলদার বাহিনী ফটকের নিয়ন্ত্রণ ছাড়লেও ফিলিস্তিনে ব্যাপক ধরপাকড় চালাচ্ছে। এ সময় ৩৯ ফিলিস্তিনিকে গ্রেফতারের পাশাপাশি তাদের গুলিতে ২ ফিলিস্তিনি যুবককে হত্যা করে। 

এই ঘটনার পর আল আকসার খতিব ও ফিলিস্তিনের গ্রান্ড মুফতি শাইখ মোহাম্মদ হুসাইন শাইখ জানিয়েছেন, ইসরাইলি পুলিশকে আল আকসায় আর সহ্য করা হবে না। আল আকসা অবরোধের জন্য ইসরাইলকে কঠিন হুশিয়ারিও দেন তিনি।

মসজিদুল আকসা নিয়ে দখলদারি আচরণের জন্য ইসরাইলকে কঠিন হুশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। 

এরদোগান বলেন, ফিলিস্তিনে ইসরাইলের প্রতিটি আঘাতের পাল্টা জবাব দেয়া হবে। পাশাপাশি ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে ‘চোর’ ও ‘ফিলিস্তিনি শিশুদের হত্যাকারী’ বলেও আখ্যায়িত করেন তিনি।

ব্রেকিংনিউজ/এসএসআর

bnbd-ads
bnbd-ads