bnbd-ads
bnbd-ads

সেই রাসেল সরকারকে ক্ষতিপূরণ দিতেই হবে: হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ মে ২০১৯, বুধবার
প্রকাশিত: ০৪:০৯ আপডেট: ০৫:৩১

সেই রাসেল সরকারকে ক্ষতিপূরণ দিতেই হবে: হাইকোর্ট

রাজধানীর হানিফ ফ্লাইওভারে গ্রিন লাইন পরিবহন বাসের চাপায় পা হারানো সেই প্রাইভেটকার চালক রাসেল সরকারকে ক্ষতিপূরণ না দেয়ার কোনও সুযোগ নেই বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। আদালতের নির্দেশ থাকার পরেও ১ মাসের মধ্যে ক্ষতিপূরণের টাকা না দেয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন আদালত। 

একইসঙ্গে আগামী ২২ তারিখের মধ্যে ক্ষতিপূরণের বাকি ৪৫ লাখের মধ্যে অন্তত কিছু টাকা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (১৫ মে) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ এ আদেশ দেন।

শুনানিতে গ্রিন লাইন পরিবহন কর্তৃপক্ষের উদ্দেশ্যে আদালত বলেন, ‘১ মাসের মধ্যে বাকি টাকা দেয়ার কথা ছিল। কিন্তু আপনারা টাকাটা দেননি কেন? কী মনে করেছেন, টাকা না দিয়ে পার পেয়ে যাবেন? সেটা ভাবলে ভুল হবে। টাকা আপনাদের দিতেই হবে।’

আদালত আরও বলেন, ‘মানবিক দিক বিবেচনা করে হলেও কিছু টাকা পরিশোধ করে আদালতে আসা উচিত ছিল। কিন্তু আপনারা সেটা করেননি। আর এখন এসে মালিকের অসুস্থতার অজুহাত দিচ্ছেন। চিকিৎসার খরচ তো দিচ্ছেনই না, এখন ক্ষতিপূরণের টাকা নিয়েও গড়িমসি করছেন, কেন এমন করছেন?’

আদালতে রিটের পক্ষে শুনানি করেন খন্দকার শামসুল হক রেজা। গ্রিন লাইনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো: অজিউল্লাহ।

এর আগে, গত ৩১ মার্চ রাসেল সরকারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের আদেশ বহাল রাখেন আপিল বিভাগ। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে গ্রিন লাইন পরিবহনের করা আবেদন খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

এ ব্যাপারে আইনজীবী শামসুল হক রেজা জানান, মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে কথা কাটাকাটির জেরে গ্রিন লাইন পরিবহনের বাসচালক ক্ষিপ্ত হয়ে প্রাইভেটকারের চালকের ওপর দিয়েই বাস চালিয়ে দেয়। এ ঘটনায় হাইকোর্টে রিট দায়ের করা হলে গত বছরের ১৪ মে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেছিলেন।

এর পর হাইকোর্ট রুলের শুনানি নিয়ে ভিন্ন একটি বেঞ্চ রাসেল সরকারকে ক্ষতিপূরণ বাবদ ৫০ লাখ টাকা দেয়ার নির্দেশ দেন। একইসঙ্গে রাসেলের চিকিৎসা সংক্রান্ত যাবতীয় খরচ গ্রিন লাইন পরিবহন কর্তৃপক্ষকে বহন করতে এবং তার কৃত্রিম পা লাগানোর ব্যবস্থা করতে বলা হয়েছে।

গত বছর ২৮ এপ্রিল মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে কথা কাটাকাটির জেরে গ্রিন লাইন পরিবহনের বাসচালক ক্ষিপ্ত হয়ে প্রাইভেটকারের চালকের ওপর দিয়েই বাস চালিয়ে দেয়। এতে ঘটনাস্থলেই প্রাইভেটকার চালক রাসেল সরকারের (২৩) বাম পা বিচ্ছিন্ন হয়ে যায়।

পা হারানো রাসেল সরকারের বাবার নাম শফিকুল ইসলাম। গ্রামের বাড়ি গাইবান্ধার জেলার পলাশবাড়িতে। ঢাকার আদাবর এলাকার সুনিবিড় হাউজিং এলাকায় তার বাসা।

এ ঘটনায় সংরক্ষিত আসনের সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি হাইকোর্টে এ রিট আবেদন করেন। পরে আদালত রিটের শুনানি নিয়ে রুল জারি করেন।

ব্রেকিংনিউজ/এসআর/এমআর

bnbd-ads
MA-in-English
bnbd-ads