নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে হাইকোর্টে তলব

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ মে ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০১:১৫ আপডেট: ০১:৪২

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে হাইকোর্টে তলব

আদালতের দুই দফা আদেশের পরও মানবদেহর জন্য ক্ষতিকর ৫২টি মানহীন পণ্যের একটিও এখন পর্যন্ত বাজার থেকে সরিয়ে না নেয়ায়  নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়েছে। আগানী ১৬ জুন তাকে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার শিহাব উদ্দিন খান।

আদালত বলেন, আমাদের আদেশ অনুযায়ী বাজার থেকে কোনো পণ্য অপসারণ করেননি। এসিআই ও প্রাণের মত বড় বড় কোম্পানিকে ভয় পান। যদি সেটা হয় তাহলে চেয়ার ছেড়ে দিয়ে বাড়িতে গিয়ে রান্না করলেই হয়। নইলে কোনো ব্যাংকের কেরানির চাকরি নিলেই হয়। হাইকোর্ট নির্দেশ দিয়েছে, এরপর সোজা বাজার থেকে পণ্য সরিয়ে নেবেন। কিন্তু কিছুই না করে নানা অজুহাত দেখাচ্ছেন।

এর আগে আদালত বিএসটিআই ভোক্তা অধিকার সংরক্ষণ ও নিরাপদ খাদ্য অধিদফতরকে ভেজাল পণ্য রোধে নিয়মিত অভিযান অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন আদালত এবং অতি দ্রুত এই ভেজাল পণ্যগুলো বাজার থেকে সরিয়ে ফেলার নির্দেশ নিয়েছেন একইসাথে সরকারের প্রথম এজেন্ডা থাকতে হবে ভেজাল খাদ্য রোধ করা। প্রয়োজনে যুদ্ধ ঘোষনা করতে হবে। 

বাংলাদেশ  স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)এর পরিক্ষায় প্রমাণিত ৫২টি প্রতিষ্ঠানের ভেজাল ও নিন্মমানের পণ্য জব্দ এবং এসব পণ্য বাজার থেকে প্রত্যাহত চেয়ে রিট আবেদন করা হয়। রিটে এসব পণ্যের গুনগত মান উন্নত না হওয়া পর্যন্ত এর উৎপাদন বন্ধেরও নির্দেশনা চাওয়া হয়।

ব্রেকিংনিউজ /এসআর/এনকে