bnbd-ads
bnbd-ads

দফতর ছেড়ে কেরানির চাকরি নিন: খাদ্য কর্তৃপক্ষকে হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
২৩ মে ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৫:৪০

দফতর ছেড়ে কেরানির চাকরি নিন: খাদ্য কর্তৃপক্ষকে হাইকোর্ট

‘বাজার থেকে মানবদেহের জন্য ক্ষতিকারক ভেজাল ৫২টি পণ্য সরিয়ে নিন, না পারলে দফতর ছেড়ে ব্যাংকের কেরানির চাকরি নিন।’ 

বৃহস্পতিবার (২৩ মে) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে এ মন্তব্য করেন।

এসময় আদালত আরও বলেন, ‘আমাদের আদেশ অনুযায়ী বাজার থেকে কোনও পণ্য অপসারণ করেননি। এসিআই ও প্রাণের মত বড় বড় কোম্পানিকে ভয় পান? যদি সেটা হয় তাহলে চেয়ার ছেড়ে দিয়ে বাড়িতে গিয়ে রান্না করলেই হয়। হাইকোর্ট নির্দেশ দিয়েছে, এরপর সোজা বাজার থেকে পণ্য সরিয়ে নেবেন। কিন্তু কিছুই না করে নানা অজুহাত দেখাচ্ছেন কেন?’

‘আদালতের আদেশের বিষয়ে সাংবাদিকরা অক্ষরে অক্ষরে লিখেছেন, তারপরও বলবেন আদেশ পাননি। আপনারা কি বাংলা ইংরেজি পড়তে পারেন না।’

এদিকে আদালতের দুই দফা আদেশের পরও মানবদেহর জন্য ক্ষতিকর ৫২টি মানহীন পণ্যের একটিও এখন পর্যন্ত বাজার থেকে সরিয়ে না নেয়ায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়েছে। আগানী ১৬ জুন তাকে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

বিএসটিআই ৪০৬টি পণ্য থেকে ৩১৩টির পরীক্ষার ফলাফল প্রকাশ করলেও অপ্রকাশিত ৯৩টি পণ্যের ফল প্রকাশ করতে  নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে, এই ফল আগামী ১৬ জুন আদালতে দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত।

আদালত নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আইনজীবীকে বলেন, ‘আপনারা আমাদের ভদ্রতাকে দুর্বলতা মনে করবেন না। ৫২টি ভেজাল পণ্য নিয়ে হাইকোর্টকেও এখন হাইকোর্ট দেখাচ্ছেন? এটা দুঃখজনক।’

এদিন আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার শিহাব উদ্দিন খান। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে ছিলেন আইনজীবী ফরিদুল ইসলাম ও বিএসটিআইয়ের পক্ষে ছিলেন ব্যারিস্টার এমআর হাসান এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

এর আগে আদালত বিএসটিআই ভোক্তা অধিকার সংরক্ষণ ও নিরাপদ খাদ্য অধিদফতরকে ভেজাল পণ্য রোধে নিয়মিত অভিযান অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন এবং অতি দ্রুত এই ভেজাল পণ্যগুলো বাজার থেকে সরিয়ে ফেলার নির্দেশ দেন। একইসাথে সরকারের প্রথম এজেন্ডা থাকতে হবে ভেজাল খাদ্য রোধ করা। প্রয়োজনে ভেজালবিরোধী যুদ্ধ ঘোষণা করতে হবে। কিন্তু আদালতের আদেশ প্রতিপালন না করায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব করেন হাইকোর্ট।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)এর পরীক্ষায় প্রমাণিত ৫২টি প্রতিষ্ঠানের ভেজাল ও নিন্মমানের পণ্য জব্দ এবং এসব পণ্য বাজার থেকে প্রত্যাহার চেয়ে রিট আবেদন করা হয়। রিটে এসব পণ্যের গুণগত মান উন্নত না হওয়া পর্যন্ত এর উৎপাদন বন্ধেরও নির্দেশনা চাওয়া হয়।

ব্রেকিংনিউজ/এসআর/এমআর

bnbd-ads
MA-in-English
bnbd-ads