প্রিয়া সাহার নালিশ ‘রাষ্ট্রদ্রোহ নয়, ছোট্ট ঘটনা’: আইনমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
২১ জুলাই ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৪:২৯ আপডেট: ০৭:২২

প্রিয়া সাহার নালিশ ‘রাষ্ট্রদ্রোহ নয়, ছোট্ট ঘটনা’: আইনমন্ত্রী

বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক যে নালিশ জানিয়েছেন তা রাষ্ট্রদ্রোহ নয়, বরং ছোট্ট একটি ঘটনা বলে বর্ণনা করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

প্রিয়া সাহার বিরুদ্ধে আদালতে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদনের পর আইনমন্ত্রী রবিবার (২১ জুলাই) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচারকদের প্রশিক্ষণের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নে এ কথা বলেন।

ট্রাম্পকে দেয়া প্রিয়া সাহার সব নালিশ সর্বৈব মিথ্যা দাবি করে আনিসুল হক বলেন ‘বিএনপি-জামায়াতের সময় ছাড়া বাংলাদেশে এ ধরনের ঘটনা ঘটেনি। প্রিয়া সাহা তার ব্যক্তিগত ঈর্ষা চরিতার্থের জন্য এটা করেছেন। এত ছোট্ট ঘটনায় রাষ্ট্রদ্রোহ হয়ে গেছে, তা কখনোই মনে করি না।’

প্রসঙ্গত, গত বুধবার (১৭ জুলাই) বিভিন্ন ধর্মের ২৭ জন মানুষকে ডেকে তাদের দুর্ভোগের কথা শোনেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে মিয়ানমার, নিউজিল্যান্ড, ইয়েমেন, চীন, তুরস্ক, শ্রীলঙ্কা, পাকিস্তান, জার্মানি ও বাংলাদেশসহ অন্তত ১৬টি দেশের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ সময় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অন্যতম সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহা নিজেকে বাংলাদেশি পরিচয় দিয়ে ট্রাম্পকে বলেন, ‘বাংলাদেশ প্রায় ৩ কোটি ৭০ লাখ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান নিখোঁজ রয়েছেন। দয়া করে আমাদের সাহায্য করুন। আমরা আমাদের দেশেই থাকতে চাই। এখনও সেখানে ১ কোটি ৮০ লাখ সংখ্যালঘু রয়েছেন। দয়া করে আমাদের সাহায্য করুন। আমি আমার ঘরবাড়ি হারিয়েছি। তারা আমার ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে এবং জমিজমাও দখল করেছে। কিন্তু এর কোনো বিচার হয়নি। সব সময় রাজনৈতিক আশ্রয়ে থাকা মুসলিম মৌলবাদী সংগঠনগুলো সংখ্যালঘুদের জমি ও ঘরবাড়ি দখল করেছে।’

ট্রাম্পের কাছে প্রিয়া সাহার এই নালিশের ভিডিও পরবর্তীতে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে এ নিয়ে নানা মহলে সমালোচনা শুরু হয়। 

এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ‘প্রিয়া দেশে ফিরলে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও বলেছেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশ প্রিয়ার বিরুদ্ধে তড়িঘড়ি করে কোনও ব্যবস্থা নেয়া হবে না। তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী।’

এদিকে ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন জেলায়ও প্রিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন করা হচ্ছে। তবে ব্যরিস্টার সুমনের রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন খারিজ করে দিয়েছে আদালত। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads