প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট
২১ জুলাই ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৪:৪৯ আপডেট: ০৫:০০

প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন খারিজ

বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে নালিশকারী প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমনের করা ‘রাষ্ট্রদ্রোহ’ মামলার আবেদন খারিজ করে দিয়েছেন আদালত।

রবিবার (২১ জুলাই) ঢাকা মহানগর হাকিম জিয়াউর রহমানের আদালতে রাষ্ট্রদ্রোহের মামলার আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সুমন।

পেনাল কোডের ১২৩ (এ), ১২৪ (এ) ও ৫০০ ধারায় মামলাটি আমলে নেয়ার জন্য ব্যারিস্টার সুমন আদালতে আবেদন করেন। পরে দুপুরে বাদীর জবানবন্দি গ্রহণ করে মামলা খারিজের আদেশ দেন আদালত। 

প্রসঙ্গত, গত বুধবার (১৭ জুলাই) বিভিন্ন ধর্মের ২৭ জন মানুষকে ডেকে তাদের দুর্ভোগের কথা শোনেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে মিয়ানমার, নিউজিল্যান্ড, ইয়েমেন, চীন, তুরস্ক, শ্রীলঙ্কা, পাকিস্তান, জার্মানি ও বাংলাদেশসহ অন্তত ১৬টি দেশের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ সময় বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের অন্যতম সাংগঠনিক সম্পাদক প্রিয়া সাহা নিজেকে বাংলাদেশি পরিচয় দিয়ে ট্রাম্পকে বলেন, ‘বাংলাদেশ প্রায় ৩ কোটি ৭০ লাখ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান নিখোঁজ রয়েছেন। দয়া করে আমাদের সাহায্য করুন। আমরা আমাদের দেশেই থাকতে চাই। এখনও সেখানে ১ কোটি ৮০ লাখ সংখ্যালঘু রয়েছেন। দয়া করে আমাদের সাহায্য করুন। আমি আমার ঘরবাড়ি হারিয়েছি। তারা আমার ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে এবং জমিজমাও দখল করেছে। কিন্তু এর কোনো বিচার হয়নি। সব সময় রাজনৈতিক আশ্রয়ে থাকা মুসলিম মৌলবাদী সংগঠনগুলো সংখ্যালঘুদের জমি ও ঘরবাড়ি দখল করেছে।’

ট্রাম্পের কাছে প্রিয়া সাহার এই নালিশের ভিডিও পরবর্তীতে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে এ নিয়ে নানা মহলে সমালোচনা শুরু হয়। 

এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ‘প্রিয়া দেশে ফিরলে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও বলেছেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশ প্রিয়ার বিরুদ্ধে তড়িঘড়ি করে কোনও ব্যবস্থা নেয়া হবে না। তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে বলেছেন প্রধানমন্ত্রী। আমরা আগে তার কথা শুনবো।’

এদিকে ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন জেলায়ও প্রিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন করা হচ্ছে। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads