ডেঙ্গুতে গেলো কত প্রাণ- জানতে চান হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
৬ নভেম্বর ২০১৯, বুধবার
প্রকাশিত: ০১:৫৩ আপডেট: ০২:৩১

ডেঙ্গুতে গেলো কত প্রাণ- জানতে চান হাইকোর্ট

ঢাকাসহ সারা দেশে মহামারি আকার ধারণ করা ডেঙ্গু আক্রান্ত হয়ে চলতি বছর মোট কতজন মারা গেছেন সেই সংখ্যা জানাতে রাষ্ট্রপক্ষকে আগামী ১১ নভেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (৬ নভেম্বর) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

এদিন আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান আর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু।

এর আগে গত ২৮ আগস্ট এক আদেশে আদালত ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের গৃহিত পদক্ষেপের অগ্রগতি জানাতে নির্দেশ দিয়েছিলেন।

এরই ধারাবাহিকতায় বুধবার দুই সিটির পক্ষ থেকে এ প্রতিবেদন দাখিলে সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ১১ নভেম্বর দিন ধার্য করেন।

চলতি বছরের ১৪ জুলাই হাইকোর্ট স্বপ্রণোদিত এক আদেশে ঢাকার দুই সিটিতে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়ে রুল জারি করেছিলেন।

এর পর ২২ জুলাই দুই সিটির পক্ষ থেকে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করা হয়। তবে প্রতিবেদনে অসন্তোষ প্রকাশ করে দুই সিটির প্রধান দুই স্বাস্থ্য কর্মকর্তাকে তলব করলে ২৫ জুলাই স্বশরীরে হাজির হয়ে তারা আদালতে ব্যাখ্যা দেন।

এর পর ২৬ আগস্ট থেকে ডেঙ্গু নিয়ন্ত্রণ ও এডিস মশার আবাস-প্রজননস্থল ধ্বংসে ব্যাপকভাবে ওষুধ ছিটানো অভিযান পরিচালনার নির্দেশ দেন উচ্চ আদালত।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads