সংবাদ শিরোনামঃ
bnbd-ads
bnbd-ads

হঠাৎ বৃষ্টিতে ইলিশ খিচুড়ি

লাইফস্টাইল ডেস্ক
৯ এপ্রিল ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ০৬:৩৫ আপডেট: ০৪:১১

হঠাৎ বৃষ্টিতে ইলিশ খিচুড়ি

এখনো চলছে বসন্তকাল। এই বসন্তেই বার বার বৃষ্টি হানা দিচ্ছে। আর বৃষ্টি মানেই যেন বাঙালির রসনায় চলে আসে খিচুড়ির নাম। আর খিচুড়ির সাথে ইলিশ যোগ হলে তো কথাই নাই, যেন ষোল আনা বাঙালিয়ানাই পূর্ণ হয়। তাই হুটহাট বৃষ্টিতে রান্না করেন ফেলুন স্বাদের ইলিশ খিচুড়ি। 

যা যা লাগবে: ইলিশ মাছ ৫-৬ টুকরা, রসুন বাটা- ১ চা চামচ, পোলাওয়ের চাল- ২ কাপ, পেঁয়াজ কুচি- ২ চা চামচ, মসুর ডাল- আধা কাপ, আদা বাটা- আধা চা চামচ, পেঁয়াজ বাটা- ২ চামচ, ধনিয়া গুঁড়া- ১ চা চামচ, হলুদ- ১ চা চামচ, মরিচের গুঁড়া- ১ চা চামচ, কাঁচামরিচ ৫-৬টি, এলাচ- ২টি, তেল- আধা কাপ, দারচিনি- ২ টুকরা, লবণ- স্বাদ অনুযায়ী। 

যেভাবে রান্না করবেন: প্রথমে কাটা ইলিশ মাছে সামান্য লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন। এরপর কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি লাল করে ভেজে সব মসলা দিয়ে কষাতে হবে। কিছুক্ষণ পর কড়াইতে মাছের টুকরাগুলো ছেড়ে দিয়ে মিনিট পাঁচেক কষিয়ে নিন। 

কষানো মাছ তুলে রাখুন। এবার ওই মসলাতে চাল ও ডাল দিয়ে কষিয়ে মাপ মতো গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। খিচুড়ির পানি কমে এলে তুলে রাখা মাছগুলো দিয়ে কাঁচামরিচ ছেড়ে ১০ মিনিটের জন্য দমে দিন। এরপর পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

ব্রেকিংনিউজ/জেআই