bnbd-ads
bnbd-ads

সেহরিতে অবশ্যই যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক
৬ মে ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৯:১৫ আপডেট: ০৯:৪৮

সেহরিতে অবশ্যই যা খাবেন

দেখতে দেখতে চলে এলো পবিত্র মাহে রমজান। সিয়াম সাধনার অন্যতম প্রধান অনুষঙ্গ সেহরি। সেহরি খেয়েই রোজা রাখার নিয়ত পড়তে হয়, অর্থাৎ সেহরিই রোজার প্রথম ধাপ। সেহরিতে এমন সব খাবার রাখুন যা আপনার শরীরকে আর্দ্র রাখতে এবং পুষ্টি জোগাতে সাহায্য করবে।

সেহরিতে অবশ্যই যে খাবারগুলো খাবেন, তা দেখে নিন-

ভাত: ভাতের মধ্যে রয়েছে কমপ্লেক্স কার্বোহাইড্রেট। এটি দেরিতে হজম হয়। ভাত খেলে পেট অনেকক্ষণ ভরা থাকে। এতে ক্ষুধা কম লাগে।

ফল ও সবজি: সেহরির সময় ফল ও সবজি খান। ফল ও সবজির মধ্যে রয়েছে আঁশ, ভিটামিন, ক্যালসিয়াম ও প্রয়োজনীয় ভিটামিন। 

খেজুর: সেহরির সময় অন্তত এক থেকে দুটি খেজুর খান। খেজুর ইফতারেও খান। খেজুরকে বলা হয় প্রাকৃতিক গ্লুকোজ। এটি আপনার শরীরকে চাঙ্গা রাখবে।  

চর্বি ছাড়া মাংস: সেহরিতে মাংস খান, তবে তা যেন চর্বি ছাড়া হয়। এক্ষেত্রে মুরগির মাংস খেতে পারেন। এতে শরীরের প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা অনেকটা পূরণ হবে।

স্যুপ: সেহরিতে স্যুপ রাখুন। স্যুপ ইফতারেও খেতে পারেন। এটি কেবল দেহকে আর্দ্র রাখবে না, শক্তি ধরে রাখতেও সাহায্য করবে।   

পানি: খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি পান করুন। এটি শরীরকে আর্দ্র রাখবে এবং পানি পিপাসা মেটাতে সাহায্য করবে। এছাড়া ইফতার ও সেহরির মাঝামাঝি সময়ে অর্থাৎ রাতে যতক্ষণ জেগে থাকেন তখন পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।

ব্রেকিংনিউজ/জেআই