রোজায় খাবার গ্রহণে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ

লাইফস্টাইল ডেস্ক
১২ মে ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৯:৫৩ আপডেট: ১০:২০

রোজায় খাবার গ্রহণে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ

রমজান মাসে মুসলমানদের খাবার গ্রহণের বিষয়ে পরামর্শ দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই পরামর্শ প্রকাশ করা হয়।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শের মধ্যে বলা হয়েছে, রোজা চলাকালে শরীরে পানির ঘাটতি পূরণ হয় এমন খাবার গ্রহণ করা উচিৎ। এছাড়া খাবার তালিকায় সবজি ও ফলমূল অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়েছে। রক্তে ​​শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার যেমন বাদামি রুটি গ্রহণের কথা বলা হয়েছে।

মন্ত্রণালয় এর পরামর্শে বলেছে, যেহেতু রোজা পালনে টানা ১৫ ঘণ্টা খাবার গ্রহণ না করে থাকতে হয়। তাই এই সময় হজমে গোলমাল হয় এমন খাবার গ্রহণ করা উচিত নয়। ইফতার শুরু করা উচিত খেজুর, স্যুপ এবং ভিটামিন সমৃদ্ধ হালকা খাবার দিয়ে। কেননা, এসব খাবার সহজে হজম হয়।

খাবারে বৈচিত্র্য থাকার প্রয়োজনীয়তাও তুলে ধরেছে মন্ত্রণালয়। বলেছে, খাবারে বৈচিত্র্য থাকলে প্রতিদিন একই খাবারের বিরক্তি দূর হয়। মাংস এবং দুগ্ধজাত দ্রব্যের মতো প্রোটিন সমৃদ্ধ খাবার শরীরে কোষ গঠনে ভূমিকা রাখে। তাছাড়া, এসব খাবারে রুচি অক্ষুণ্ন থাকে, তৃপ্তি আসে এবং খিদে দূর হয়। 

টিনজাত খাবার, ক্যানে থাকা পাউডার জ্যুস এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। কেননা, এসব খাবারে চিনির পরিমাণ বেশি থাকে। কৃত্রিম রং ও স্বাদের এসব খাবারের খাদ্যমান খুবই নিম্নমানের। গ্লুকোজ তাৎক্ষণিকভাবে শরীরের ক্লান্তি দূর করে। কিন্তু দীর্ঘ মেয়াদে তা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। দেখা দেয় শারীরিক অবসাদ ও পানি শূন্যতা।  সূত্র : আরব নিউজ 

ব্রেকিংনিউজ/এসএসআর