ঈদে রান্না করুন গরুর মাংসের কালা ভুনা

লাইফস্টাইল ডেস্ক
১১ আগস্ট ২০১৯, রবিবার
প্রকাশিত: ১০:১২ আপডেট: ১২:০৫

ঈদে রান্না করুন গরুর মাংসের কালা ভুনা

দেখতে দেখতে চলে এলো ঈদুল আজহা বা কোরবানির ঈদ। এ ঈদে নানা মাংসের ছড়াছড়ি থাকে। প্রচলিত রান্নার বদলে গরুর মাংসের কালা ভুনা রান্না করতে পারেন। 
 
যা যা লাগবে: মাংস ১ কেজি, তেল ১ কাপ, পেঁয়াজ কুচি মোটা করে ১ কাপ, হলুদ ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ টেবিল চামচ, এলাচ ৩/৪ টি, দারুচিনি পরিমাণ মতো, লবঙ্গ পরিমাণ মতো, গোলমরিচ পরিমাণ মতো, তেজপাতা ২/৩ টি, লবণ স্বাদ অনুযায়ী। 
 
যেভাবে রান্না করবেন: মাংস প্রথমে মাঝারি আকার করে কেটে ধুয়ে নিন। এরপর একটা চালুনিতে মাংস নিয়ে ভাল করে পানি ঝরান। তেল ও পেঁয়াজ ছাড়া সমস্ত উপকরণ দিয়ে মাখিয়ে মাংসকে চুলায় বসিয়ে মাঝারি আঁচে জ্বাল দিন। এসময় মাংস ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। কিছুক্ষণ এভাবে জ্বাল দিলে মাংস থেকে পানি বের হয়ে আসবে। আরও কিছুক্ষণ জ্বাল দিলে আস্তে আস্তে পানি টানতে শুরু করবে ও মাংস সিদ্ধ হয়ে যাবে। মাংস শুকিয়ে এলে নামিয়ে নিন।
 
এবার একটা পাত্রে তেল গরম করে পেঁয়াজ ও কাঁচা মরিচ দিয়ে দিন। পেঁয়াজ একটু ভেজেই মাংস দিয়ে দিন। এরপর ভাজা ভাজা করে রান্না করুন। এমন ভাবে ভাজবেন যেন মাংসের মসলা শুকিয়ে তেলের উপরে ভেসে ওঠে, কিন্তু মাংস যেন শক্ত না হয়ে যায়। এমন হয়ে গেলেই নামিয়ে পরিবেশন করুন গরুর মাংসের কালা ভুনা। 
 
ব্রেকিংনিউজ/জেআই