সম্পর্ক নষ্টের কারণ

লাইফস্টাইল ডেস্ক
২৩ আগস্ট ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ০৫:৪৯

সম্পর্ক নষ্টের কারণ

প্রত্যেক মানুষের মধ্যেই ভাল-খারাপ দুটি দিকই থাকে। তবে খারাপ অভ্যাস বাড়াবাড়ি পর্যায়ে চলে গেলে সম্পর্কে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়; সম্পর্ক নষ্ট হয়। আসুন জেনে নেই এমন কয়েকটি কারণ যাতে সম্পর্ক নষ্ট হয়।

ঈর্ষা বা সন্দেহ: সঙ্গীকে কখনো অবিশ্বাসী হতে না দেখলে বা প্রতারণা বা এ জাতীয় কিছু করতে না দেখলে অযথা তাকে সন্দেহ করার দরকার নেই। আসলে সন্দেহ একটি প্রাকৃতিক অনুভূতি। এটি মূলত আসে নিরাপত্তাহীনতা থেকে। তবে এ প্রবণতাকে যদি নিয়ন্ত্রণ না করেন, তাহলে সম্পর্ক ভঙ্গুর হয়ে যেতে পারে।

উপলব্ধি না করা: সাধারণত কেউ কাউকে ভালোবাসলে তার অনুভূতিগুলো বোঝা বা উপলব্ধি করার চেষ্টা করে। আর প্রত্যেকেই চায় কেউ তার কাজের প্রশংসা করুক বা তাকে প্রেরণা জোগাক। এ উপলব্ধি করার বিষয়ে ঘাটতি থাকলেও কিন্তু সম্পর্কে দূরত্ব তৈরি হয়।

নিজস্বতা বজায় রাখতে না দেওয়া: অনেক সঙ্গীই অপর সঙ্গীর ফেসবুকের পাসওয়ার্ড বা ই-মেইলের পাসওয়ার্ড জানতে চায়। অনেকে আবার সঙ্গীর মোবাইল নিয়ে ঘাটাঘাটি শুরু করে। আসলে প্রত্যেকটি মানুষেরই একটি নিজস্বতা থাকে। আর এ নিজস্বতা অন্য কেউ নষ্ট করতে চাইলে সেটি সম্পর্কে চিড় ধরায়।  এটিও সম্পর্ক ভাঙার একটি প্রচলিত কারণ।

ব্রেকিংনিউজ/এমজি