ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না

লাইফস্টাইল ডেস্ক
২৬ আগস্ট ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৫:০৭ আপডেট: ০৫:০৮

ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না

বাংলায় একটি প্রবাস আছে- ‘ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না’। গন্তব্য এক, কিন্তু পথ ভিন্ন। তখন আপনি কোনও পথে অগ্রসর হবেন? এজন্য উচিত সিদ্ধান্ত নিতে হবে। সঠিক পরিকল্পনা যেমন কাজের অর্ধেকটা সফল করে দেয়, একইভাবে ঠিকঠাক সিদ্ধান্ত নিতে পারলে যেকোনও বিষয়ে ব্যর্থ হওয়ারও আশঙ্কা থাকে না। কিন্তু আমরা প্রতিদিনের ব্যক্তি, পারিবারিক কিংবা সামাজিক জীবনে অনেকক্ষেত্রেই সিদ্ধান্তহীনতায় ভুগি। সঠিক সিদ্ধান্ত নিতে না পারার কারণে উদ্দেশ্যও অনেকসময় সফল হয় না। আর তাতে করে দিনরাত হাবুডুবু খেলেও শেষ পর্যন্ত তীরে এসে তরীখানি ডুবেই যায়।  

সিদ্ধান্ত ছোট হোক কিংবা বড়- বুঝেশুনে আগেপিছে চিন্তা করে ইতি-নেতি বিবেচনা করে তারপর সঠিক পথটা নির্বাচন করতে হবে। যারা সিদ্ধান্তহীনতা ভোগের তাদের জন্য নিচে কিছু টিপস দেয়া হলো: 

* আপনি যদি কোনও অর্থনৈতিক বিষয়ে সিদ্ধান্ত নিতে চান তবে অবশ্যই আপনার ক্ষমতাকে আগে যাচাই করে নিতে হবে। হাতের চেয়ে আম বড় হলে হাত পিছলে পড়ে যাওয়ারই সম্ভাবনা বেশি থাকে। ১০ লাখ টাকা বিনিয়োগ করে ব্যবসা করবেন নাকি ফিক্সড ডিপোজিট করবেন- এমন সিদ্ধান্ত নেয়ার পেছনে অনেকগুলো দিক বিবেচনা করে নিতে হবে। আপনার যদি এই টাকাটাই সম্বল হয় তবে পুরোটা নিয়ে ব্যবসায় নামা ঠিক হবে না। আর সবটা টাকা ব্যাংকে রেখে দিলেও আপনি কোনও উদ্যোগ নিতে পারবেন না। তাই পরিস্থিতিটা আগে বুঝে নিতে হবে। 

* যেকোনও সিদ্ধান্ত নেয়ার আগে বিচলিত হওয়া যাবে না। বিষয়টির ভালো ও খারাপ দিক বিবেচনা করে মানভিত্তিক সিদ্ধান্ত নিতে হবে। যে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার চেষ্টা করছেন, সেটার পূর্ণ বিবরণ লিখে তার ভালো ও খারাপ দিকগুলো সম্পর্কে ভেবে এক এক করে লিখে ফেলতে হবে। মনে রাখতে হবে, ভালো ও খারাপ দিকের বিবেচনায় প্রায়োরিটিকে স্থান দিতে হবে সবার আগে। এভাবে তালিকা তৈরিতে চোখের সামনে স্পষ্ট হয়ে যাবে, সিদ্ধান্তের পক্ষে যাওয়া ঠিক হবে কিনা।

* সিদ্ধান্ত নিতে হবে ভবিষ্যতের কথা মাথায় রেখে। আজকের ভালটুকু যদি আগামীকাল আর বড় মন্দের কারণ হয় তবে তা এড়িয়ে যাওয়াই উত্তম। কখনও ঝোঁকের বশে সিদ্ধান্ত নেয়া যাবে না। 

* যেকোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়ার আগে অভিজ্ঞ ও বিশ্বস্তজনের সঙ্গে পরামর্শ করে নেয়া ভালো। বড় সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে আলোচনা করে নিলে ভুল হওয়ার সম্ভাবনা কম থাকে। 

* যখন কোনও একটি বিষয়ে সিদ্ধান্ত নেবেন ঠিক তার আগে নিজেকে পর্যাপ্ত সময় দিন। ভাবুন, ভালো-মন্দ নিজে থেকে বিচার করুন। মনে রাখতে হবে, সময় সবকিছুর হিসাব পাল্টে দেয়। তাই এখন আপনার কাছে যেটা সঠিক মনে হচ্ছে সময়ের ব্যবধানে সেটা ভুলও মনে হতে পারে। অতএব সিদ্ধান্ত নেয়ার আগে সময় নিয়ে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে। 

ব্রেকিংনিউজ/এমআর

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি