সাবধান! ভুলেও খালি পেটে চা পান নয়

লাইফস্টাইল ডেস্ক
২৭ আগস্ট ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ১১:৪০ আপডেট: ১২:৪৯

সাবধান! ভুলেও খালি পেটে চা পান নয়

লাল চায়ের মধ্যে পাওয়া যায় ক্যাফেইন, কার্বোহাইড্রেট, পটাশিয়াম, মিনারেল, ফ্লোরাইড, ম্যাঙ্গানিজ ও পলিফেনল। চা অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস। ট্যানিন, গুয়ানিন, এক্সাথিন, পিউরিন ইত্যাদিকে অ্যান্টিঅক্সিডেন্ট বলা হয়।

লাল চায়ের মধ্যে রয়েছে অনেক স্বাস্থ্যকর গুণ। প্রতিদিন তিন কাপ লাল চা খেলে মনোযোগ বাড়ে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সুরক্ষা দেয় বিভিন্ন রোগ থেকে। এছাড়া হার্ট ভালো রাখা, ক্যানসার প্রতিরোধ, মস্তিষ্ক ও স্নায়ুকে উদ্দীপ্ত রাখে চা। 

কিন্তু চা পানেও সময়জ্ঞান থাকতে হবে। অনেকের ঘুম থেকে উঠেই এক কাপ চা খাওয়ার অভ্যাস। জানেন কি, খালি পেটে চা খাওয়ার অভ্যাস কতটা মারাত্মক!

এ প্রতিবেদনে খালি পেটে চা পানের ক্ষতিকর দিকগুলো তুলে ধরা হলো:

১. যদি আনি খালি পেটে ব্ল্যাক টি পান করেন তবে পেট ফাঁপার সমস্যা দেখা দিতে পারে।

২. অ্যাসিডিটি বা অম্বলের সমস্যা বাড়তে পারে।

৩. ঘুম থেকে উঠেই খালি পেটে চা পান করলে চায়ে থাকা ট্যানিন শরীরে বমি বমি ভাব বা অস্বস্তি তৈরি করতে পারে।

৪. খালি পেটে দিনে ৪ থেকে ৫ কাপের বেশি চা খেলে পুরুষদের প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ে। 

৫. শরীরের প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদানের সক্রিয়তা কমিয়ে দেয়।

৬. এতে আলসারের ঝুঁকি বাড়ে। 

৭. যদি আপনি খালি পেটে আদা চা পান করেন তবে গ্যাসট্রিকের সমস্যা দেখা দিতে পারে।

৮. ঘুম ঘুম চোখে খুব সকালে চা পান করলে শরীরে টক্সিকের উপাদান বেড়ে যায়। 

ব্রেকিংনিউজ/এমআর