চেহারায় তারুণ্য ধরে রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক

৩ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৭:২৯ আপডেট: ০৭:২৯

চেহারায় তারুণ্য ধরে রাখতে যা খাবেন

চির তারুণ্যের অধিকারী কে না হতে চায়? এর জন্য মানুষ ব্যায়াম, রূপচর্চা থেকে শুরু করে চিকিৎসকের কাছেও যেয়ে থাকেন। তবে এমন হাজারো চেষ্টার পরও চেহারায় দেখা দেয় বলিরেখা, চুল যায় পেকে। কিছু খাবার আছে যা খেলে আপনি আপনার তারুণ্য ধরে রাখতে পারবেন নিমিষেই। 
ওয়া যাক...

টমেটো: টমেটোতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান লাইকোপেন, যা বিভিন্ন চর্মরোগ প্রতিরোধ করতে খুবই কার্যকর। এটি ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে।

বাদাম: চেহারায় তারুণ্য ধরে রাখতে বাদামের জুড়ি নেই। বাদাম বা বিশেষ করে আখরোটে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা ত্বককে মসৃণ করে ভেতর থেকে উজ্জ্বল করে তোলে। 

অলিভ অয়েল: প্রতিদিন রান্নায় অলিভ অয়েল ব্যবহার করুন। এছাড়া এক চামচ অলিভ অয়েল নিয়ে প্রতিদিন দু’বার করে ত্বকে মালিশ করুন। এটি ত্বকের শুষ্কতা দূর করে এবং সেই সঙ্গে যে কোনও দাগ দূর করতে সাহায্য করে।

ব্রকোলি: ব্রকোলিতে ডিটক্সিফিকেশন নামের একটি উপাদান থাকে। এটি উজ্জ্বল ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ উপাদান। খাদ্য তালিকায় সপ্তাহে দুই বা তিন দিন ব্রকোলি রাখুন।

চকোলেট: প্রতিদিন ডায়েটে চকোলেট, কোকো বা ওই জাতীয় কিছু খেতে পারলে উচ্চ রক্তচাপ, কিডনির সমস্যা এমনকি ডিমেনশিয়ার মতো অসুখ থেকে নিজেকে দূরে রাখা সম্ভব হবে। চকোলেট শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখতেও সাহায্য করে। অন্যদিকে, চকোলেট ফেসিয়াল ত্বকের বলিরেখা রুখতে সাহায্য করে।  

ডালিম: ডালিম ত্বকে বলিরেখা পড়া রোধ করে। ডালিমে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের নমনীয়তা বজায় রেখে ত্বককে টানটান রাখতে সাহায্য করে।

পালং শাক: পালং শাকে রয়েছে ফাইবার, পটাশিয়েম, ভিটামিন এবং মিনারেল। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায় যা দেহের ফ্রি র‍্যাডিকেল ধ্বংস করে দেয় এবং ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

হলুদ: হলুদে আছে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লামমেটরী উপাদান যা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। আর তার সঙ্গে সঙ্গে বয়সের ছাপ পড়া রোধে বিশেষ সাহায্য করে।

ব্রেকিংনিউজ/জেআই

bnbd-ads