ত্বকের যত্নে করলা!

লাইফস্টাইল ডেস্ক

৪ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার
প্রকাশিত: ০৮:৫৩ আপডেট: ০৮:৫৪

ত্বকের যত্নে করলা!

করলা আমাদের অনেকেরই পছন্দের খাবার। আবার অনেকেই করলা দেখেই নাক সিঁটকান, খেতে পারেন না। তবে তিক্ত স্বাদের এ করলা ব্যবহার করতে পারেন রূপচর্চায়। 

১. চেহারায় যারা তারুণ্য ধরে রাখতে চান, তারা করলা খেতে পারেন। প্রতিদিন করলা সেদ্ধ করে তাতে লেবুর রস ও লবণ মিশিয়ে খান। এভাবে খেলে বয়স আপনার কাছে নেহাত একটি সংখ্যাই থাকবে। 

২. নিয়মিত করলা খেলে রক্তের মধ্যে থাকা ক্ষতিকর পদার্থ দূর করে রক্তকে পরিস্কার হয়। আর রক্ত পরিস্কার হলে আপনার ত্বকও থাকে পরিস্কার ও উজ্জ্বল। 

৩. একটা গ্লাসে দুই টেবিল চামচ করলার রস এবং দুই টেবিল চামচ কমলা লেবুর রস মিশিয়ে নিন। এবার এই রস তুলায় ভিজিয়ে মুখ ভালভাবে পরিস্কার করুন। মুখ শুকিয়ে গেলে পানি দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন। এরপর আয়নার সামনে দাঁড়ালে তফাতটা নিজেই বুঝতে পারবেন। 

৪. আপনার ত্বক কি খুব স্পর্শকাতর? মাঝেমধ্যেই ব্রণ, ব়্যাশ হতে থাকে? এমন হলে করলার রস খেতে পারেন। অতিরিক্ত তেতো হলেও এটি খুবই কার্যকরী। 

৫. মুখকে উজ্জ্বল করতে নানা ফেসপ্যাক ব্যবহার করেও কাঙ্খিত ফলাফল পাচ্ছেন না। একবার করলার ফেসপ্যাক ব্যবহার করে দেখুন। এ ফেসপ্যাকটি তৈরী করতে প্রথমে করলা সেদ্ধ করে নিন। এবার করলার বীজ ফেলে দিয়ে বেটে নিন বা ব্লেন্ড করে নিন। তারপর মুখে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এমনটি কয়েক দিন করলে তফাৎটা আপনার চোখেই ধরা পড়বে।  

ব্রেকিংনিউজ/জেআই

bnbd-ads