bnbd-ads
bnbd-ads

মিথ্যা বললে ধরবেন যে কৌশলে

লাইফস্টাইল ডেস্ক
১২ মার্চ ২০১৯, মঙ্গলবার
প্রকাশিত: ১০:০৩

মিথ্যা বললে ধরবেন যে কৌশলে

ভালোবাসার ভিত্তিই হলো বিশ্বাস। অনেক সময় না চাইলেও সত্যকে আড়াল করতে হয়। এমনও হয়, কোনো কাছের মানুষকে নির্দোষ হিসেবে উপস্থাপন করতেও মিথ্যার আশ্রয় নিতে হয়। কিন্তু কেউ কেউ ক্রমাগত মিথ্যা বলে চলে, যা মেনে নেওয়া কঠিন হয়ে পরে।

খেয়াল করুন আপনার বিশ্বাসের সুযোগ অন্য কেউ নিচ্ছে কি না, সহজেই যাচাই করে নিতে পারেন। কীভাবে? 

মনোবিদদের মতে, মিথ্যে বলা কঠিন কাজ। এর জন্য অ্যাড্রিনালিন হরমোনের ক্ষরণ হয়। তার প্রভাব পড়ে আচরণ ও বডি ল্যাঙ্গুয়েজে। চোখে চোখ রেখে কথা না বলতে পারা, চঞ্চল হয়ে পড়া, নানাভাবে বিশ্বাসযোগ্য করে তোলার মরিয়া চেষ্টা ইত্যাদি দেখা যায় তাদের আচরণে। তিনি কথা ঘোরাতে চাইছেন কি না সেটাও বুঝে নিন। অকারণে কথা ঘোরালে সচেতন থাকুন।

একটি মিথ্যাকে ঢাকতে সাধারণত একাধিক মিথ্যের আশ্রয় নেন অনেকেই। মিথ্যে সাজাতে যথেষ্ট যুক্তিও সাজিয়ে রাখেন। মন দিয়ে তার কথাগুলো শুনুন। চেষ্টা করুন তারই নানা কথার ফাঁকে সেই কথারই সূত্রে নানা প্রশ্ন করতে। মেজাজ গরম নয়, বরং হাসি-ঠাট্টার ছলেই চলুক প্রশ্ন। বারবার বিভিন্ন প্রশ্নের প্রভাবে এক সময় মিথ্যার ডিফেন্স ভেঙে যাবে। কোনো ছক কাজ না করলে ধরা পড়বে সত্যও।

একটি ঘটনার সঙ্গে অন্য ঘটনার যোগ থাক বা না থাক, সঙ্গীর প্রতি সন্দেহ এলে তার বলা সব কয়টি কথা ও কাজ মনে রাখুন। মিথ্যার আশ্রয় নিলে সহজেই বুঝতে পারবেন। অনেকেই আগের সব কথা মনে রেখে মিথ্যার যুক্তি খাড়া করতে পারেন না। তাই মনে রাখুন সেসব।

ব্রেকিংনিউজ/এসএসআর