সংবাদপত্র শিল্পের উন্নয়নে এফবিসিসিআইয়ের সহযোগিতা কামনা

মিডিয়া ডেস্ক
২৫ অক্টোবর ২০১৯, শুক্রবার
প্রকাশিত: ১২:৫৬

সংবাদপত্র শিল্পের উন্নয়নে এফবিসিসিআইয়ের সহযোগিতা কামনা

সংবাদপত্র শিল্পের উন্নয়ন এবং এই শিল্পের সংকট আলোচনাপূর্বক সমাধানের জন্য এফবিসিসিআই-এর কাছে সহযোগিতা চাইলেন সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াব। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও সংগঠনের নেতৃবৃন্দের সাথে এক বৈঠকে তারা এই আহ্বান জানান।

এসময় নোয়াবের সভাপতি এবং দৈনিক প্রথম আলো প্রকাশক ও সম্পাদক মতিউর রহমান বলেন, বর্তমানে সংবাদপত্র শিল্প অতীতের যেকোনো সময়ের চেয়ে কঠিন সময় পার করছে। এটি সেবা শিল্প হওয়া সত্ত্বেও এর কর্পোরেট ট্যাক্স ৩৫%, যা এই শিল্পের অগ্রগতির জন্য একটি বড় বাধা। এ অবস্থায় টিকে থাকতেই হিমশিম খেতে হচ্ছে এই শিল্পকে। অধিকাংশ সংবাদপত্রকেই ভর্তুকি দিয়ে চালাতে হচ্ছে বলেও জানান নোয়াব সভাপতি।

এ সময় সরকার ঘোষিত নবম ওয়েজ বোর্ড নিয়েও আলোচনা হয়। নোয়াব সভাপতি বলেন, নতুন ওয়েজ বোর্ড বাস্তবায়নের কারণে সংবাদপত্র শিল্প চাপের মধ্যে পড়েছে। এই শিল্পের আয় বাড়ানো, কর্পোরেট ট্যাক্স কমিয়ে ১০% করাসহ শিল্পের উন্নয়নের জন্য সরকারের সঙ্গে নোয়াবের যোগাযোগ বৃদ্ধির সুযোগ তৈরি করে দেয়ার আহ্বান জানান নোয়াব সভাপতি। সরকার যাতে এই শিল্পকে বন্ধু হিসেবে ভাবে সেই প্রত্যাশা করেন নোয়াব নেতৃবৃন্দ।

বক্তব্যের প্রেক্ষিতে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, সরকারের সাথে সংবাদপত্র শিল্পের কোন মালিকদের যদি দূরত্ব থাকে সেটি এফবিসিসিআই-এর ম্যান্ডেট বহির্ভূত। যেহেতু ওয়েজ বোর্ড বাস্তবায়নের প্রক্রিয়ার শুরু থেকে এফবিসিসিআই-এর সম্পৃক্ততা ছিলো না তাই এই বিষয়টির করণীয় মূল্যায়ন করা যেতে পারে। তবে, এই শিল্পের অর্থনৈতিক স্বার্থে যেমন- ভ্যাল্যু চেইনের কাঠামো ইত্যাদি বিষয়গুলো নিয়ে নোয়াবের সাথে যৌথভাবে পর্যালোচনা করা যেতে পারে। 

বৃহস্পতিবার এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই সহসভাপতিবৃন্দ মো. সিদ্দিকুর রহমান, মিসেস হাসিনা নেওয়াজ এবং দিলীপ কুমার আগারওয়ালা, এফবিসিসিআই পরিচালক জনাব মুনির হোসেন, নোয়াবের সভাপতি এবং দৈনিক প্রথম আলো-এর প্রকাশক ও সম্পাদক মতিউর রহমান, সমকাল প্রকাশক এ কে আজাদ, ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহ্ফুজ আনাম, মানবজমিন-এর প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, ভোরের কাগজ-এর মুদ্রাকর তারিক সুজাত, বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ এবং সংবাদ সম্পাদক ও প্রকাশক আলতামাশ কবির।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি