দলকে উপেক্ষা করে শপথ নিলেন জাহিদ

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার
প্রকাশিত: ১২:২৭ আপডেট: ০৪:০২

দলকে উপেক্ষা করে শপথ নিলেন জাহিদ

আলোচিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও–৩ (পীরগঞ্জ-রানীশংকৈল) আসনে বিএনপি থেকে মনোননয়ন নিয়ে নির্বাচিত সংসদ সদস্য জাহিদুর রহমান জাহিদ দলীয় নির্দেশনা উপেক্ষা করে শপথ নিয়েছেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুর ১২টায় সংসদ সচিবালয়ে শপথ পড়ান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীর শারমিন চৌধুরী।

এর আগে সকালে সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ার বিষয়ে তার আগ্রহের কথা জানিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দেন। পরে তিনি সংসদ সচিবালয়ে উপস্থিত হোন।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান বলেন, জাহিদুর রহমান শপথ নেয়ার জন্য স্পিকারের কাছে গেছেন বলে তারা শুনেছেন। তবে তিনি এ বিষয়ে দলের কাউকে কিছু জানাননি। তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা চলছে। 

প্রসঙ্গ, গত বছরের ৩০ ডিসেম্বর বহুল আলোচিত ও কাঙ্খিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩০০  আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ২৮৯টি আসনে জয়লাভ করে। এ ছাড়া বিএনপি ছয়টি, গণফোরাম দুটি ও স্বতন্ত্র প্রার্থী ৩টি আসনে জয় পান।

নির্বাচিত সংসদ সদস্যরা গত ৪ জানুয়ারি শপথ গ্রহণ করেন। তবে ফলাফল প্রত্যাখ্যান করে শপথ নেননি ঐক্যফ্রন্টের ৭ প্রার্থী। এরপর ৭ জানুয়ারি নতুন মন্ত্রিসভায় শপথ গ্রহণ করে, যেখানে চতুর্থ বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ সরকারে প্রধানমন্ত্রী ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী রয়েছেন।

এদিকে নির্বাচনে ভোটের আগে রাতেই ব্যালট বাক্স ভর্তি, কেন্দ্র দখল, সাধারণ ভোটারদের ভোটদানে বাধা, জালভোট, প্রার্থী ও নেতাকর্মীদের ওপর হামলাসহ ব্যাপক কারচুপি ও সাজানো নির্বাচনের অভিযোগ তুলে নির্বাচন প্রত্যাখ্যান করে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট। তাদের নির্বাচিত ৭ প্রার্থী শপথ নেবেন না বলেও ঘোষণা দেয়। 

জোটের নির্দেশনা উপেক্ষা করে গত ৭ মার্চ শপথ নেন ধানের শীষ প্রতীক নিয়ে মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচিত হওয়া গণফোরাম নেতা সুলতান মোহাম্মদ মনসুর। এরপর সিলেট-২ আসন থেকে গণফোরামের উদীয়মান সূর্য প্রতীকে থেকে নির্বাচিত আরেক সংসদ সদস্য মোকাব্বির খান শপথ নেন।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads
bnbd-ads