bnbd-ads
bnbd-ads

বিদ্যুৎ পরিষেবায় বাংলাদেশ এগিয়ে: বিশ্বব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট

২৬ মে ২০১৯, রবিবার
প্রকাশিত: ০১:৩২ আপডেট: ০৭:৩৯

বিদ্যুৎ পরিষেবায় বাংলাদেশ এগিয়ে: বিশ্বব্যাংক

জনবহুল দেশসমূহের মধ্যে বাংলাদেশ বিদ্যুৎ পরিষেবায় অধিক সাফল্য অর্জন করেছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। 

সম্প্রতি বিশ্বব্যাংকের প্রকাশিত জ্বালানি অগ্রগতি প্রতিবেদন ২০১৯-এ বলা হয়েছে, অধিক জনসংখ্যার দেশসমূহের মধ্যে বাংলাদেশ, কেনিয়া, মিয়ানমার ও সুদানের বিদ্যুৎ পরিষেবার ক্ষেত্রে সবচেয়ে বেশি সাফল্য অর্জন করেছে।

প্রতিবেদনে বল হয়েছে, বৈশ্বিক বিদ্যুৎতায়নের হার ৮৯ শতাংশে পৌঁছেছে। বিদ্যুৎ সেবা বঞ্চিত মানুষের সংখ্যা ২০১৬ সালে ১ বিলিয়ন ও ২০১০ সালে ১.২ বিলিয়ন থেকে ৮৪০ মিলিয়ন কমেছে। 

বর্তমানে বাংলাদেশে বিদ্যুৎ পরিষেবায় হার হচ্ছে ৯৩ শতাংশ উল্লেখ করে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের বলেন, “বিদ্যুৎ এখন আর একটি কল্পনা নয়। এটি আজ বাস্তবতা যে এখন ৯৩ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। যা ২০০৯ সালের আগে ছিল ৪৭ শতাংশ।”

সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমানে বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২১,৪১৯ মেগাওয়াটে পৌঁছেছে। সংযোগ বেড়ে হয়েছে ৩.৩২ কোটি। বিদ্যুৎকেন্দ্রের সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৩০।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে আরও বলা হয়, অধিক জনসংখ্যার দেশের মধ্যে বাংলাদেশ, কেনিয়া, মিয়ানমার ও সুদান সবচেয়ে বেশি অগ্রগতি অর্জন করেছে। স্বল্প অগ্রগতির দেশের মধ্যে রয়েছে- দক্ষিণ সুদান, গিনি-বিসাউ ও মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র। ২০১০ সাল থেকে প্রতিবছর এসব দেশে অগ্রগতির হার হচ্ছে প্রায় ৩ শতাংশ।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads
MA-in-English
bnbd-ads