বঙ্গোপসাগরে নজরদারি রাখতে বাংলাদেশে বসবে ভারতের ২০টি রাডার

নিউজ ডেস্ক
৭ অক্টোবর ২০১৯, সোমবার
প্রকাশিত: ১০:৪৮

বঙ্গোপসাগরে নজরদারি রাখতে বাংলাদেশে বসবে ভারতের ২০টি রাডার

বাংলাদেশের সীমানায় রাডার বসিয়ে বঙ্গোপসাগরে নজরদারি বাড়াতে যাচ্ছে ভারত। বাংলাদেশের সঙ্গে করা চুক্তি অনুযায়ী, বঙ্গোপসাগরে নজরদারি বৃদ্ধির জন্য উপকূলীয় অঞ্চলে ২০টি রাডার সিস্টেমের একটি নেটওয়ার্ক বসাবে ভারত।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে বলা হয়েছে, এই নেটওয়ার্ক সমুদ্রপথে যেকোনো সন্ত্রাসী হামলা শনাক্ত করতে নয়াদিল্লিকে সাহায্য করবে। একই সঙ্গে প্রতিবেশীদের নৌ-সীমানায় দৃষ্টি রাখতে পারবে। এমনকি চীনের লিবারেশন আর্মি নেভি (পিএলএএন) গত কয়েক বছর তাদের যুদ্ধজাহাজ মোতায়েন করেছে, সে স্থানও নজরদারিতে রাখা সম্ভব হবে।

শনিবার (৫ অক্টোবর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দুই দেশের মধ্যে সাতটি চুক্তি স্বাক্ষরিত হয়। এছাড়া ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনটি প্রকল্পের উদ্বোধন করা হয়। 

এগুলোর মধ্যে ছিল উপকূলে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা বিষয়ে একটি সমঝোতা স্মারক।

ভারতীয় গণমাধ্যম ডেকান হেরাল্ড বলছে, বাংলাদেশ ছাড়াও ভারত মহাসাগরের অন্য দেশগুলো যেমন- মরিশাস, শ্রীলঙ্কা, সিসিলি এবং মালদ্বীপে উপকূলীয় নজরদারির এই নেটওয়ার্ক স্থাপন করছে নয়াদিল্লি।

উল্লেখ্য, বাংলাদেশের সঙ্গে কোয়েস্টাল সারভাইল্যান্স সিস্টেম-সিএসএস -এর জন্য ভারত ২০১৫ সালেও চুক্তি স্বাক্ষরের প্রস্তাব করেছিল। এ চুক্তির ফলে চীনের সঙ্গে সম্পর্কের টানাপোড়ান তৈরি হওয়ার শঙ্কায় ছিল বাংলাদেশ।

ব্রেকিংনিউজ/এসএসআর