এমপি তামান্না বুবলীকে স্থায়ীভাবে বহিষ্কার

স্টাফ করেসপন্ডেন্ট
২০ অক্টোবর ২০১৯, রবিবার
প্রকাশিত: ০৭:০৯ আপডেট: ১০:৩৭

এমপি তামান্না বুবলীকে স্থায়ীভাবে বহিষ্কার

জালিয়াতির মাধ্যমে পরীক্ষায় অংশ নেয়ার ঘটনায় নরসিংদীর সংরক্ষিত নারী আসনের এমপি তামান্না নুসরাত বুবলীকে পরীক্ষা ও রেজিস্ট্রেশন বাতিলসহ স্থায়ীভাবে বহিষ্কার করেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)। 

রবিবার (২০ অক্টোবর) বাউবি ভিসি অধ্যাপক এম এ মান্নান এক জরুরি সভায় এ সিদ্ধান্তের কথা জানান। সভায় বিভিন্ন আঞ্চলিক কেন্দ্রের ডিন, পরিচালক ও পরীক্ষা নিয়ন্ত্রকেরা অংশ নেন। এসময় বুবলীকে বহিষ্কার ও জালিয়াতির মাধ্যমে পরীক্ষায় অংশ নেয়ার ঘটনা তদন্তে বাউবির পক্ষ থেকে ৪ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। 

সমাজবিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক মো. জাহাঙ্গীর আলমকে প্রধান করে তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান উকিল, স্টুডেন্ট সাপোর্ট সার্ভিসেস ডিভিশনের পরিচালক আনিস রহমান ও ঢাকা আঞ্চলিক কেন্দ্রের পরিচালক আহমেদ সেলিম। 
আগামী তিনদিনের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিলেন করতে বলা হয়েছে। তদন্ত প্রতিবেদন জমা দেয়ার পর সেটি বিশ্ববিদ্যালয়েরর শৃঙ্খলা কমিটির হাত হয়ে বোর্ড অব গভর্নেসে যাবে। এর পর বুবলীর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। 

জরুরি সভায় ভিসি বলেন, ‘তামান্না নুসরাত নিজে পরীক্ষায় অংশ নেননি। তার পক্ষে টানা ৮টি পরীক্ষায় অংশ নেন প্রক্সি পরীক্ষার্থীরা। শেষ দিন পরীক্ষা দিতে গিয়ে হাতেনাতে ধরা পড়েন এক প্রক্সি পরীক্ষার্থী। সংবাদমাধ্যমে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ হলে প্রাথমিক তদন্ত শেষে তাকে বহিষ্কার করা হয়। 

এ ঘটনায় এমপি তামান্না বুবলীকে কারণ দর্শানোরও নোটিশ দেয়া হবে বলে সভায় জানানো হয়। 

সভায় জানানো হয়েছে, তামান্না বুবলী বাউবির আর কোনও প্রোগ্রামে ভর্তি হতে পারবেন না। তামান্নার এহেন কাজ বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ন করেছে। যারা প্রক্সি পরীক্ষা দিয়েছে তাদেরও পরিচয় বের করে আইনানুগ ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীকে বলা হবে। 

সভায় ভিসি বলেন, ‘ওই পরীক্ষার সমন্বয়ক ছিলেন নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ। প্রতিটি পরীক্ষাতেই তার উপস্থিত থাকার কথা। অথচ পরীক্ষা চলাকালে একদিনও তিনি কেন্দ্রে যাননি।’  

এসময় শিক্ষাপ্রতিষ্ঠানের সার্বিক নিয়ম-কানুন বজায় রাখতে ও শিক্ষাপ্রতিষ্ঠানকে নিয়ন্ত্রণে রাখতে স্থানীয়ভাবে রাজনীতি নিয়ন্ত্রণের কথা জানান ভিসি। 

২০১১ সালের ১ নভেম্বর গুলিতে নিহত নরসিংদীর তৎকালীন পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেনের স্ত্রী তামান্না নুসরাত বুবলী। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জমা দেয়া হলফনামা অনুযায়ী, তামান্না এইচএসসি পাস। এর পর নিজের শিক্ষাগত যোগ্যতা বাড়াতে তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএ কোর্সে ভর্তি হন। ঢাকা থেকে নরসিংদীতে গিয়ে তার হয়ে প্রক্সি পরীক্ষা দেয় পরীক্ষার্থীরা। এ পর্যন্ত অন্তত ৮ জন ছাত্রী বুবলীর হয়ে প্রক্সি পরীক্ষা দিয়েছেন বলে জানা গেছে। 

এরইমধ্যে জালিয়াতির মাধ্যমে পরীক্ষায় অংশ গ্রহণের ঘটনায় গতকাল শনিবার গণভবনে এমপি তামান্না বুবলীকে তলব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এদিকে তামান্না বুবলী গণমাধ্যমকে বলেছেন, ‘আজকাল তো টাকা দিয়েও অনেকে সার্টিফিকেট কিনে নেয়। অনেক কষ্ট ও সংগ্রাম করে আজ আমি এই অবস্থানে এসেছি। প্রধানমন্ত্রী আমার ওপর আস্থা রেখে আমাকে এমপি বানিয়েছেন। সবার চোখ খুলে দিতে আগামী বছর আমি অবশ্যই পরীক্ষায় অংশ নেবো।’

যদিও এরইমধ্যে বুবলীকে সব ধরনের পরীক্ষা অংশ নেয়া ও রেজিস্ট্রেশন বাতিলসহ স্থায়ীভাবে বহিষ্কার করেছে বাউবি।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads
breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি