উপকূলীয় জেলাগুলোতে ‘ঘূর্ণিঝড় বুলবুল’ মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি

স্টাফ করেসপন্ডেন্ট
৯ নভেম্বর ২০১৯, শনিবার
প্রকাশিত: ০৭:৩১

উপকূলীয় জেলাগুলোতে ‘ঘূর্ণিঝড় বুলবুল’ মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি

ঘূর্ণিঝড় বুলবুল এর তাণ্ডব মোকাবিলায় উপকূলীয় জেলাগুলোতে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা থেকে মধ্যরাত মধ্যে বুলবুল বাংলাদেশের দুক্ষণ-পশ্চিমাঞ্চল আঘাত হানতে পারে। এ কারণে ৫-৭ ফুট পর্যন্ত উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। ইতোমধ্যেই উপকূলীয় পাঁচ জেলায় বিপদ সংকেত দেওয়া হয়েছে। এসব আঞ্চলের লোকজনের নিরাপদে স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে নানা প্রস্তুতিমূলক ব্যবস্থা।

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় প্রস্তুতি শুরু করেছে চট্রগ্রাম জেলা প্রশাসন। উপকূলীয় আশ্রয় কেন্দ্রগুলো প্রস্তুত রাখা হয়েছে। সৈকত সংলগ্ন এলাকা থেকে মানুষ যাতে আগেই নিরাপদ অবস্থানে সরে যায় সেজন্য মাইকিং করা হচ্ছে।

জেলা প্রশাসক কার্যালয়ের স্টাপ অফিসার তানভীর ফরহাদ শামীম জাননা, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলার প্রাথমিক প্রস্তুতি হিসেবে উপকূলীয় উপজেলার নির্বাহী কর্মকর্তাদের আশ্রয় কেন্দ্রেগুলো প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক। এছাড়া জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা ডাকা হয়েছে। আজ শুক্রবার সন্ধ্যা ৬টায় সার্কিট হাউজে এই সভা অনুষ্ঠিত হবে। সেখানে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় করণীয় ঠিক করা হবে।

কন্ট্রোল রুম খোলার পাশাপাশি উপকূলীয় এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য মাইকং শুরু করেছেন চাসিক কর্মীরা।

এছাড়া কক্সবাজর, সাতক্ষীরা, লক্ষ্মীপুর, পটুয়াখালী, ভোলা, বরিশাল জেলাগুলোতে ঘূর্ণীঝড় বুলবুল মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

বিআইডব্লিউটিএ’র সহকারী পরিচালক মো. কামরুজ্জামান বলেন, ‘শুক্রবার বিকাল থেকে ভোলার সব রুটে পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত বন্ধ রাখা হয়েছে তবে সন্ধ্যার পর ভোলা থেকে ঢাকাগামী লঞ্চগুলো ছেড়ে গেছে।’ বিআইডব্লিউটিসি’র ভোলার ফেরি ইনচার্জ মো. এমরান বলেন, ‘শুক্রবার সন্ধ্যা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভোলা-লক্ষ্মীপুর ও ভেদুরিয়া-লাহার হাট রুটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। 

বরিশালের উপকূল এলাকায় মাইকিং করে জনসাধরণকে সতর্ক করছে ঘূর্ণিঝড় প্রস্তুতি কেন্দ্রের (সিপিপি) স্বেচ্ছাসেবকরা। দুর্যোগ মোকাবিলায় জরুরি সভা করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির বরিশালের আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মো. আব্দুর রশীদ জানান, ইতোমধ্যে বরিশাল জোনের ৬ হাজার ১৫০ জন সেচ্ছাসেবককে প্রস্তুত করা হয়েছে। ঘূর্ণিঝড় বিষয়ে জনসাধারণকে অবগত করার জন্য সংশ্লিষ্ট জায়গাগুলোতে পতাকা টানানো হয়েছে।


ব্রেকিংনিউজ/এসপি

breakingnews.com.bd
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা, ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫, ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
সম্পাদক ও প্রকাশক : মো: মাইনুল ইসলাম
 শারাকা ম্যাক, ২ এইচ-প্রথম তলা,
  ৩/১-৩/২ বিজয় নগর, ঢাকা-১০০০
 টেলিফোন : ০২-৯৩৪৮৭৭৪-৫,
 ইমেইল : editor. breakingnews.com.bd@gmail.com
 নিউজরুম হটলাইন : ০১৬৭৮-০৪০২৩৮, ০২-৮৩৯১৫২৪
 নিউজরুম ইমেইল : bnbdcountry@gmail.com, bnbdnews.reporter@gmail.com
© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিংনিউজ.কম.বিডি