‘বিশ্বব্যাংক বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে’

স্টাফ করেসপন্ডেন্ট
১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার
প্রকাশিত: ১২:৫৬ আপডেট: ১২:৫৭

‘বিশ্বব্যাংক বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে’

বিশ্বব্যাংক বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে বলে জানিয়েছেন দেশটিতে বিশ্বব্যাংকের বিদায়ী কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফ্যান।

কিমিয়াও ফ্যান রবিবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার জাতীয় সংসদ ভবনস্থ কার্যালয়ে বিদায়ী সাক্ষাৎকালে এ আশ্বাস দেন। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর গত এক দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অসাধারণ আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

তিনি মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতির কথা উল্লেখ করে বলেন, ‘ঘনবসতির দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ অসাধারণ আর্থ-সামাজিক অগ্রগতি অর্জন করেছে।

কিমিয়াও ফ্যান বাংলাদেশের দারিদ্র্যবিমোচনে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী তার সরকার দেশের উন্নয়নে সর্বোচ্চ চেষ্টা করছে উল্লেখ করে বলেন, ‘১৯৭৫-এর পর এ উন্নয়ন সামরিক শাসকদের হাতে চরমভাবে অবহেলিত হয়েছে।’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমাদের সরকার তার স্বপ্ন বাস্তবায়ন এবং মৌলিক চাহিদা পূরণের মাধ্যমে জনগণের ভাগ্য উন্নয়ন নিরলসভাবে কাজ করছে।’

ব্রেকিংনিউজ/এমজি